জনসমাগমেও সবাই একা !

ধূসর বিষন্ন যাত্রাপথের মাঝে একা হেঁটেই চলছি! চলতে ফিরতে অনেক নতুন মুখ দেখছি।বৈচিত্র্যময় চরিত্রের ভাস্কর্য যেন আমার চোখ এ চিহ্ন রেখে যাচ্ছে। কখনো সুন্দর উদ্দেশ্য আড়ালে লুকিয়ে থাকা অহমিকা, কখনো অভিনয়.. কখনো সত্য।

কোন এক বিদায় অনুষ্ঠানে আমরা আমাদের এক স্যারকে জিজ্ঞেস করেছিলাম যে,আমরা যখন চলে যাবো তখন কেমন লাগবে।স্যার বেশ সুন্দর একটা জবাব দিয়েছিলেন।জবাবটা খানিকটা এমন ছিলো,

"তোমরা সবাই যদি পথিক হও,তাহলে আমরা শিক্ষকরা হলাম সেই পথের ধারের গাছ।তোমরা পথে আসবে ক্লান্ত হয়ে,কিছুটা বিশ্রাম নিয়ে আবার চলে যাবে।আমাদের ভূমিকা অতোটুকুই।তোমাদের চলে যাওয়ার ব্যাপারটা আমাদের খারাপ লাগবে,কিন্তু আমরা কখনই চাইবো না তোমরা কেউ থেকে যাও!"

InShot_20221025_225006808.jpg
আমাদের জীবনের সাথেও এই জবাবটা ভীষণভাবে উপলব্ধি করা যায়।আমরা যার যার নিজের সাপেক্ষে এক একটা গাছ।অনেক পথিক আসবে-যাবে,কিন্তু আমাদেরকে ঠায় দাঁড়িয়ে থাকতে হবে।

মানুষ বলে মানুষে মানুষে বিভেদ নেই ,বর্ণহীন ! বর্ণহীনতার স্লোগান দেওয়া লোকগুলো আবার ব্যক্তিগত ভাবে একে অপরকে হেয় করেছে...! মুখোস পড়া শিক্ষাকরণাশয়ে জাতির মানববোধ,মানবসম্মান, ব্যক্তিগত দুনীতিতে আজও এক শ্রেণির মানুষ পরাধীন।

আমি কষ্ট পেতে ভালোবাসি .. খাঁটি মানুষ হওয়ার প্রয়াসে আমি একটু বেশি বেশি কষ্ট পেতে ভালোবাসি ।আমি বার বার অবহেলিত তবু সাহসী হয়ে বিচরণ করি৷ আমি বড়কে করি শ্রদ্ধা, ছোট কে করি স্নেহ...আমি কখনো কঠোর হয়ে যাই জুলুমের প্রতি, কোমল হয়ে যাই দুঃখী মায়ের কোলে !

আমি বর্ণহীন , জাতহীন এইসব বিচারে যেতে চাইনা ।কে কতদূর পথ আমার সাথে থাকলো সে হিসেবও করতে চাইনা , খানিকটা একাকী থাকতে চাই । অন্যের দ্বারা তীব্র দুঃখ আর নিতে চাইনা !

আজকের মতন বিদায় নিচ্ছি , লেখাটি পড়ার জন্য ধন্যবাদ , নিরাপদ থাকবেন , আশা করছি ভালো থাকবেন৷

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now
Logo
Center