রাজশাহীর রক্তিম আকাশ ।

"আকাশ ফেটে বিদীর্ণ হয়ে যাবে এবং টকটকে রক্তিম বর্ণ ধারণ করবে। আকাশের বিচূর্ণ খন্ডগুলো তুলোর মতো উড়তে থাকবে।" -(সুরা তুর : ৯; সুরা আর-রহমান : ৩৭)

InShot_20221028_214045212.jpg
গত চব্বিশে অক্টবর রাজশাহী জুড়ে ছিল রক্তিম আকাশ।

আবহাওয়াবিদরা বলেছেন এই রক্তিম আকাশ এর কারণ ছিলো আলোর বিক্ষেপণ । আলোর বিক্ষেপণ হলো , যখন কোনো আলোক তরঙ্গ কোনো ক্ষুদ্র কণার উপর পরে তখন কণিকাগুলো আলোক তরঙ্গকে বিভিন্ন দিকে ছড়িয়ে দেয় ,একেই আলোর বিক্ষেপণ বলা হয়ে থাকে । বিভিন্ন রঙ এবং তরঙ্গ দৈর্ঘ্য এই বিক্ষেপণ এর মাধ্যমেই তৈরী হয় ।

কিছুদিন আগে চিনের আকাশও এমন রক্তিম বর্ণ ধারণ করেছিলো । আবহাওয়াবিদদের মতে এটি প্রাকৃতিক কোনো পরিবর্তন নয় , স্বাভাবিক । নীল রঙের বিক্ষেপণ কম বলে আমরা নীল আকাশ দেখতে পাই , লাল রঙের বিক্ষেপণ খুব বেশি বলে আমরা লাল আকাশ খুব কম দেখতে পাই । ঘূর্ণিঝড় শীতরাঙ এর প্রভাবে এই বিক্ষেপণ হয়েছে বলে তারা জানাচ্ছেন।

InShot_20221028_214024636.jpg
এই তো গেলো আবহাওয়াবিদদের কথা । যারা ইসলাম ধর্মে বিশ্বাসী অর্থাৎ মুসলিম , তারা এই রক্তিম আকাশকে বিভিন্ন সূরার আয়াতের সাথে মিলিয়ে কিয়ামতের আলামত হিসাবে আখ্যায়িত করছে ।

**55:37 সুরা আর রহমান **

فَاِذَا انۡشَقَّتِ السَّمَآءُ فَکَانَتۡ وَرۡدَۃً کَالدِّہَانِ ﴿ۚ۳۷﴾

যে দিন আকাশ বিদীর্ণ হয়ে যাবে, অতঃপর তা রক্তিম গোলাপের ন্যায় লাল চামড়ার মত হবে।

[১] এখানে কিয়ামতের দিনের কথা বলা হয়েছে। আসমান বিদীর্ণ হওয়ার অর্থ মহাকাশ বা মহাবিশ্বের মধ্যকার পারস্পরিক আকর্ষণ বা ভারাসম্যের নীতি অবশিষ্ট না থাকা, মহাকাশের সমস্ত সৌরজগতের বিক্ষিপ্ত হয়ে যাওয়া। আরো বলা হয়েছে, সে সময় আসমান লাল চামড়ার মত বৰ্ণধারণ করবে। অর্থাৎ সেই মহাধ্বংসের সময় যে ব্যক্তি পৃথিবী থেকে আসমানের দিকে তাকাবে তার মনে হবে গোটা ঊর্ধ্বজগতে যেন আগুন লেগে গিয়েছে।

InShot_20221028_214005542.jpg
মুসলিম এবং যারা সেদিন মাগরিবের আগে আর পরে রাজশাহীর রক্তিম আকাশ যারা সচক্ষে দেখেছেন তাদের অন্তরে কিছুটা হলেও আল্লাহর ভয় ঢুকেছে। আকাশ দেখে মনে হচ্ছিলো রক্ত দিয়ে আকাশ ভরে গিয়েছে , সেদিন আমার মনের মধ্যে অজান্তেই এক ভয় গ্রাস করছিলো ।

ছবিগুলো রাজশাহীর কাজলা এলাকা থেকে তোলা ।

খোদা সকলের মঙ্গল করুক এই কামনা করে আজ বিদায় নিচ্ছি । আশা করছি সকলে ভালো থাকবেন এবং লেখাটি পড়ার জন্য ধন্যবাদ ।

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now
Logo
Center