কল্পনাকারী আর লেখিকাদের প্রেম অপূর্ণই ভালো!

সেদিন একটা লেখা পড়ছিলাম , অনেকটা এমন ছিলো যে ,

"তবে আমিও আর এ সম্পর্ক টানতে পারবো না। আমার পক্ষেও সম্ভব নয় কোনো লেখিকাকে প্রেমিকা বানানো।
-ঠিকাছে। যে সম্পর্ক নাকি টেনে বয়ে নিয়ে বেড়াতে হয়, সেটা আদেও 'সম্পর্ক'তো? আসলে কি বলতো, লেখিকা'রা কোনোদিনই ঠিক 'প্রেমিকা' হতে পারেনা!"

আসলেই , লেখিকারা আসলে প্রেমিকা হতে পারেনা এমনটা আমার কাছেও মনে হয় !

InShot_20221027_192845061.jpg
একটা মানুষ আমার কাছের ছিলো , সে একটা কাজ করছিলো তা ভালো কী খারাপ আমি জানিনা , তবে তার কাজের জন্য আরেকটা মানুষ জ্যান্ত লাশ বানিয়ে সে ভুল করেছে এখন বুঝছি । সে চেয়েছিলো শান্তি , শান্তি পাবে এইটা আমিও চাই তবে অন্য একজনের অশান্তির কারণ যে সে হয়ে গেছে তার ফল ভোগ করে যেনো তার শান্তি আসে ।
নাহলে সে এই ভুল হয়তো বাড়ে বাড়ে করবে !

সে ভালো থাকতে সব করেছে , আমিও চাই সে ভালো থাকুক ... তবে সে যে ভুল করেছে তার জন্য আফসোস করে আর যার সাথে অন্যায় করেছে তার থেকে মাফ চাওয়ার পর সে ভালো থাকুক ।

আসলে তিক্ততা ব্যাপার টা একদিনে হয় না। তার জন্য আমরা নিজেরাই দায়ী থাকি। কি ভীষণ রকম সত্য টা আমরা অন্য কে দোষ দিয়ে দিব্যি জীবন কাটিয়ে দিই। আমার উপর তিক্ত হয়ে সে শান্তির খোজে চলে গেছে বহুদূর , আটকানোর সাধ্য আমার নেই আর সেই অধিকারও নেই ।আটকাই নি , বসে বসে চলে যাওয়া দেখেছি শুধু।

আসলে লেখালিখি করলে মনের মধ্যে নিজস্ব একটা জগৎ তৈরী হয় , আলাদা একটা পাওয়ার জগৎ তৈরী হয় যেটা বাস্তবে পূরণ করা অসম্ভব না হলেও কষ্টের হয় । আমি লেখিকা না তবে লিখতে ভালোবাসি তাই হয়তো কল্পনাও বেশী বেশী করি ! আর এই কল্পনার জগৎ পূরণ হয়না বলেই হয়তো মন খারাপ হয় , তাই আমি এখানে একান্তই আমার নিজের দোষ দেখি , অন্য কারো না ।

For me , attachment really isn't a joke. you literally feel physical pain when you miss that person.

কেন জানিনা আমি কল্পনা করতে ভালোবাসি ! আমি বাস্তবতাকে কাল্পনিক জগতের মাঝে মিলিয়ে ফেলতে ভালোবাসি ! কেউ যখন আমাকে আমার ব্যক্তিগত জীবন নিয়ে প্রশ্ন করে তখন আমার উত্তরও কাল্পনিক জগতের সাথে মিশ্রিত হয়ে যায় ! আসলে আমি খেয়াল করলাম আমি কোনও কিছু লেখার জন্য আলাদা এক জগৎ তৈরী করি , যার বাস্তবতা বেশিরভাগ ক্ষেত্রেই থাকে না !

শুনেছিলাম যারা কাল্পনিক জগতে নিজেকে নিমজ্জিত করার অধিকারী বাস্তবে তাদের প্রেম ভালোবাসা নাকি খুব একটা জমে না ! এখন উপলব্ধি করলাম , সত্যিই জমে না !

এইটাও উপলব্ধি করলাম যে না জমাটাই ভালো , প্রেম ভালোবাসা জমে গেলে তখন হয়তো লেখার জন্য কাল্পনিক জগতে যাওয়াটা জমবে না !! তাই এখন মনকে বুঝিয়ে দিয়েছি , কল্পনাকারী আর লেখিকাদের প্রেম পূর্ণ না হওয়াই ভালো।

আজকের মতন বিদায় নিচ্ছি , লেখাটি পড়ার জন্য ধন্যবাদ , নিরাপদ থাকবেন , আশা করছি ভালো থাকবেন৷

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now
Logo
Center