খেজুরের রস খাওয়ার ঘটনা


খেজুরের রস খাওয়ার ঘটনা 

আমাদের গ্রামে বেশ অনেক খেজুরের রস পাওয়া যাই । এবং আমরা বন্ধুরা সবাই শিতের ছুটিতে বাসাই গেছিলাম । এমনিতেই আমরা গ্রামে কম যাই । একদিন আমার সকল বন্ধু মিলে চিন্তা করলাম অনেক দিন খেজুরের রস খাওয়া হয় না আর আমাদের খেজুর গাছ নাই । তাই প্লান করলাম অন্য মানুষের গাছ থেকে রস চুরি করে খাব । আর আমরা চিন্তা করলাম রস চুরি করবো সন্ধ্যা রাতের দিকে , যখন ভাল রস পাওয়া যাই । আমরা বন্ধুরা মিলে ৬ জন ঠিক রাত ১১ টার দিকে মাঠে গেলাম । আর গ্রামের মানুষ এমনিতেই খুব সকাল সকাল ঘুমাই যাই । কোন মানুষ আর জেগে নাই । সবাই ঘুমাই গেছে । আমরা আমাদের মত মাঠের দিকে গেলাম । কিন্তু মাঠের চারিদিকে খুব শান্ত আর প্রচণ্ড শিত লাগতেছে । মাঝে মাঝে মাঠের ভিতর দিয়া শিয়াল অনেক জোরে জোরে চিৎকার করে উঠছে । আমরা সবাই ছোটবেলা থেকে গ্রামের বাইরে থাকি কিন্তু আমাদের ২ টা বন্ধু ছিল ওরা গ্রামেই থাকে । আমাদের বেশ অনেক ভয় লাগতেছিল । খেজুর গাছ অনেক ভিতরের দিকে ছিল । কিন্তু গাছ গুলো অনেক বড় বড় । কিন্তু সমস্যা ছিল না । আমাদের ২ টা বন্ধু বেশ ভাল গাছে উঠে । 

অনেক গভীর রাত । আমরা  সাথে জক এবং রস সাকনি নিয়া আসছিলাম । শেষ পজন্ত গাছের কাছে আসলাম । এবং ২ টা বন্ধু গাছে উঠলো । আর পাশের থেকে শিয়াল অনেক চিৎকার করতেছিল । আমার এক বন্ধু রাসেল ওতো প্রাই ভয় পাইয়া অজ্ঞান হওয়ার অবস্তা হইয়া গেছিল । শেষ পজন্ত রসের ভাড় নিচে নামাল ঐ রস গুলো আমরা আমাদের পাত্রে ডালা শুরু করলাম । রস ডালা শেষ হলে আমরা বাসার দিকে ফিরে আসতে শুরু করলাম । কিন্তু ঐ খেজুর গাছের যে মালিক ছিল সে প্রত্যেক দিন গাছ পাহারা দেই । হটাত করেই সে বলে উঠলো কোন সালারে রস চুরি করতেছে । এই কথা শুনার পর আমরা সবাই পালাতে শুরু করলাম । এবং আমাদের গ্রামের ক্লাব ঘরে আসার পর সবাই এই রস খাওয়া শুরু করলাম । রস খাওয়ার পর মনে হচ্ছিল অনেক গুরুত্ব পূর্ণ ছিল প্রত্যেক ফোঁটা রস । আমার এক বন্ধু রস খাওয়ার পর প্রাই পাগল হইয়া গেছিল সে প্রাই ১.৫ লিটার রস খাইছে । 

image source

এই রস যদি না খাইতে পারতাম তাহলে জীবনে অনেক কিছু বুজতাম না যে কি খাইনাই । কিন্তু সেদিন বুজতেছিলাম  খেজুরের রস কতটা মধুর । এই রস আমাদের দেশের অনেক মানুষ আজও চোখে দেখেনি । রস যে এত সুন্দর হয় সেটা অনেকে বোঝে না। কিন্তু গ্রামের গাছীরা এই খেজুর গাস কাঁটার পর রস জালাই গুড় তৈরি করে । আর এই গুড় দিয়া আমাদের  শিতের অনেক পিঠা তৈরি করা হয়। শিতের পিঠা অনেকের কাছে অনেক প্রিয় । 

এই বার  থেকে চিন্তা করলাম যখনি বাসাই আসব তখনি খেজুরের রস খাব । যতদিন রস খাইনি ওইটা আমার ভুল ছিল । এই ভুল আমি আর করতে চাই না। এইবার থেকে যখনি বাসায় আসবো তখন  প্রতেকবার রস খাব । সবাইকে অনেক ধন্যবাদ । 

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now
Logo
Center