আজ আপনাদের বাস্তব জিবনের গল্প সুনাবো শিক্ষনিও


আজ আপনাদের বাস্তব জিবনের গল্প সুনাবো

আজ আমি বাজারে গেছিলাম এবং  কিছু মানুষের জীবন নির্ভর করা কর্ম লক্ষ করলাম। বাজারে যখন গেলাম তখন দেখলাম এক মুরুব্বী চাচা ৩/৪ কেজি পিয়াজ নিয়ে রাস্তাই বসে আছে । চাচার পাশে এক মুরব্বি মহিলা ছিল । এই ৩/৪ কেজি পিয়াজের বিক্রি করে তাদের জীবিকা চলে । আমি কিছু সময় লক্ষ করলাম এই দারিদ্র বাক্তির কাছ থেকে কেউ পিয়াজ কিনতেছে না । কারন পাশে অনেক ভাল ভাল দোকান ছিল । আমি ২/৩ ঘণ্টা পড়ে গেলাম বিষয়টি দেখার জন্য চাচা কতো পীয়াজ বিক্রি করতে পেরেছে । গিয়া দেখলাম চাচা ৫ টাকার পিয়াজ বিক্রি করতে পেরেছে । আমি জিজ্ঞাস করলাম চাচা আপনার বাসায় কে কে আছে ।উনি বলল আমি আর বুড়ি আমরা ২ জন থাকি । এর পর জানতে চাইলাম আপনার সংসার চলে কিভাবে । বলে এই পিয়াজ বিক্রি করে যা হয় কোন রকম বেছে আছি । চাচা অনেক কষ্টের সাথে আমাকে বললেন । আমি জানতে চাইলাম প্রত্যেকদিন আপনি কত টাকা পিয়াজ বিক্রি করে লাভ করেন ।আর কত কেজি পিয়াজ বিক্রি হয় । চাচা বলল এইখানে যা দেখতেছ এই গুলো আমার পুঁজি ।এই পিয়াজ বিক্রি করে আমার সংসার চলে । আর বললেন দিনে ২০/৩০ টাকার পিয়াজ বিক্রি করতে পারে তিনি ওই ২/৫ টাকা করে করে । আমি বিষয়টি শুনে একটু কষ্ট বোধ করলাম । আমি জিজ্ঞাস করলাম ২০/৩০ টাকা বিক্রি করে আপনারা কি খান । উনি বলল সকালে ৩ টাকার ২ টা রুটি কিনি আর রাতে ২ টা কিনি । এই রুটি খাইয়া আমাদের দিন পার হইয়া যাই । আর কোন মাস এ কিছু টাকা হলে ২ জন মিলে ১ পিলেট ভাত খাই ডাল দিয়া । 

আমি কথা গুলো শুনে আমার চোখ দিয়া পানি বের হইয়া গেল । আমি কখনও ভাবতে পারিনি মানুষের জীবন এই ভাবে চলে । আমি চাচাকে বললাম চাচা আজ আমি আপনাদেরকে খাওয়াবো , না বইলেন না দইয়া করে । চাচা না বলল না । চাচাকে খাওয়ালাম আর চাচির জন্য প্যাকেট করে দিলাম । আর চাচাকে বললাম আজ আপনার পিয়াজ আমি সব কিনব । আর আমাদের বাসায় যত পিয়াজ লাগবে সব আপনার কাছ থেকে নিব । চাচা অনেক খুসি হলেন আমার কথা শুনে । 

image source

এই খানে আমাদের শিক্ষা 

এই গল্পে আমি অনেক ফুটিয়া তুলেছি । আপনি হইত বুঝবেন । আপনি নিজেই লক্ষ করুন রাস্তাই এমন অনেক অসহাই লোক আছে যারা সামান্য পুঁজি নিয়া জীবন নির্ভর করে । আমরা তাদের থেকে কিছু কিনি না । আসলে আমরা তাদেরকে দেখেও না দেখার ভান করে চলে যাই । কিন্তু আমাদের উচিদ তাদের কাছ থেকে মালামাল কেনা । যাই বিক্রি করুক না কেন আমাদের কিনে নেওয়া উচিদ । হইত আপনার এই সামান্য কিছু টাকার জন্য ওরা ২ মুঠ খেতে পারবে । আর না বিক্রি করতে পারলে ওরা না খাইয়ে থাকবে । তবুও ওরা কারও কাছে হাত পাতবে না । 

আসুন এমন দারিদ্র বাক্তি দেখলে আমরা তাদেরকে ফেলে না দেই । তাদের বাচার সুযোখ করে দেই । সবাইকে অনেক ধন্যবাদ । 

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now
Logo
Center