আইপিএলে চিয়ারলিডাররা ‘ভোগ্যপণ্য’

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (আরসিবি) হয়ে স্বল্প পোশাকে আর নাচবে না চিয়ারগার্লস। ফ্র্যাঞ্চাইজিটির এমন পরিকল্পনায় সাধুবাদ জানিয়েছে খোদ আইপিএল কর্তৃপক্ষ। কিন্তু যে চিয়ারলিডারদের এই সম্মান দেওয়া তারা কী আদৌ ভালো আছেন আইপিএলের মতো লিগগুলোতে?

মাঠে চলে ব্যাটে-বলের ধুন্ধুমার লড়াই। বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্সরা যখন বল আছড়ে ফেলেন মাঠের বাইরে বা সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমানরা যখন ফিরিয়ে দেন কোনো ব্যাটসম্যানকে তখন মাঠের বাইরে চলে এর উদযাপন। শুধু সমর্থকদের উদযাপন নয়। আসলে এসব উদযাপনের কেন্দ্রে থাকেন চিয়ারলিডাররা। আইপিএলের মোহনিয়া ক্রিকেটের ব্র্যান্ড অ্যাম্বাসেডর এই চিয়ার লিডাররাই।

কিন্তু ইউরোপ, লাতিন আমেরিকা, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আইপিএল মৌসুমে চাকরি করতে আসা চিয়ারলিডারদের ভারত বিষয়ে অভিজ্ঞতা কেমন তা শুনলে চমকে উঠতে হয়। ভারতীয় এক সংবাদমাধ্যমে খোলাখুলি জানিয়েছেন তাদের আইপিএল অভিজ্ঞতা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক চিয়ারলিডার বলেন, ‘প্রাশ্চাত্যে যখন কোনো নারী নৃত্যশিল্পী নাচেন, তখন তার পোশাক, শরীর নিয়ে কেউ ভাবে না। কিন্তু এখানে (ভারত) এটাই দেখে। এদেশে চিয়ারলিডারদের ভোগ্যপণ্য ছাড়া আর কিছুই ভাবা হয় না।’

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now
Logo
Center