মহান মে দিবস : কেমন আছেন চা শ্রমিকেরা?

আজ মহান মে দিবস। আনন্দ-বেদনার এক মিশ্র কলেবরে পালন করা হয় দিনটি। বিশ্বের প্রায় ১০০টির মতো দেশে এ দিনটি বৈতনিক ছুটির দিন। এ দিন সম্মিলিত শ্রমিক শোভাযাত্রা ও চিত্তবিনোদনের জন্য সংগীতানুষ্ঠান ও সভা-সমিতির আয়োজন করে বিভিন্ন শ্রমিক সংগঠন।

১৯৮৬ সালের মে মাসের প্রথম দিনে আমেরিকার শিকাগো শহরের হে মার্কেট পয়েন্টে ‘৮ ঘণ্টা কর্মসময় নির্ধারণ ও মানবতাসুলভ আচরণের’ দাবিতে শ্রমজীবী মানুষের জমায়েতে অজ্ঞাতনামা কারো উসকানিতে সংঘটিত পুলিশ-শ্রমিক সংঘর্ষকে কেন্দ্র করে নিহত হন ডজনখানেক শ্রমিক ও পুলিশ। সেই দিনটিকে স্মরণ রাখতেই আন্তর্জাতিকভাবে মে দিবস পালনের সূচনা। ১৮৮৯ সালের ১৪ জুলাই প্যারিসে অনুষ্ঠিত বিশ্ব শ্রমিক সম্মেলনে ১ মে তারিখকে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সে অনুসারেই আজকের দিনটিকে যথাযোগ্য মর্যাদায় পালন করে আসছে বিশ্ববাসী।

১৯৭০ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে মে দিবস পালনের উৎসাহ লক্ষ্য করা গিয়েছিল। ’৭০ সালের সাধারণ নির্বাচনের পর জাতির জনক বঙ্গবন্ধুর অসহযোগ আন্দোলনকে সমর্থন দেয় আপামর শ্রমিক শ্রেণি। ১৯৭১ সালে মুক্তিযোদ্ধাদের ক্যাম্পে ‘মে দিবস’ পালন করা হয়। স্বাধীনতার পর বঙ্গবন্ধু ১ মে দিনটিকে ‘মহান মে দিবস’ হিসেবে ঘোষণা করেন ও রাষ্ট্রীয় স্বীকৃতি প্রদান করেন।

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now
Logo
Center