সেপ্টেম্বরের মধ্যেই ২০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন: অর্থমন্ত্রী

চলতি বছরের সেপ্টেম্বরে দেশের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২০ হাজার মেগাওয়াটে উন্নীত হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

৭ জুন, বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশ করার সময় মুহিত এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, ‘২০০৯ সালের জানুয়ারি মাসে আওয়ামী লীগ সরকার যখন দায়িত্ব গ্রহণ করে, তখন দেশে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ছিল মাত্র চার হাজার ৯৪২ মেগাওয়াট। এ প্রেক্ষাপটে আমরা উৎপাদন, বিতরণ ও সঞ্চালন ব্যবস্থার সমন্বিত উন্নয়ন কৌশলের মাধ্যমে বিদ্যুৎ খাতে মাস্টার পরিকল্পনা করি এবং পরিকল্পনামাফিক বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করি।

২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ২৪ হাজার ৯২১ কোটি ব্যয় ধরা হয়েছে, গত অর্থবছরে যা ছিল ২৪ হাজার ২৬১ কোটি। এর মধ্যে বিদ্যুৎ খাতে ২২ হাজার ৯৩৬ কোটি টাকা এবং জ্বালানি খাতে এক হাজার ৯৮৫ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।’

বিদ্যুৎ উৎপাদনে সরকারের লক্ষ্যের কথা জানিয়ে মুহিত বলেন, ‘সরকারের লক্ষ্য ছিল ২০২১ সালের মধ্যে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৪ হাজার মেগাওয়াটে উন্নীত করে সবার জন্য যৌক্তিক মূল্যে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা। সরকারের প্রচেষ্টায় ৯ বছরে বিদ্যুৎকেন্দ্রের সংখ্যা ২৭টি থেকে ১১৮টিতে উন্নীত হয়েছে। বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা তিন গুণ বেড়ে বর্তমানে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩৫৩ মেগাওয়াটে।

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now
Logo
Center