আমার নবী হজরত মুহাম্মাদ (সাঃ) এর বিনয়, যিনি সমস্থ মানুষের আদর্শ কেয়ামত পর্যন্ত

সমস্ত প্রশংসা আসমান, জমিন ও বিশ্ব জগৎ এর মালিক আল্লাহতায়ালার জন্য এবং কুটি দুরুদ ও সালাম তার উম্মি নবী হজরত মুহাম্মাদ (সাঃ) এর জন্য।

IMG_20180823_071920.jpg

Image Source:@mizan570

হুজুর আকরাম সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন, "সুসংবাদ
ওই ব্যক্তির জন্য যে অসহায় ও উপায়হীন না হয়েও বিনয় অবলম্বন করে, সঞ্চিত সম্পদ গুনাহের কাজে ব্যয় না করে বৈধ কাজে ব্যয় করে, দরিদ্র ও দুরবলদের প্রতি দয়া করে এবং জ্ঞানী প্রাজ্ঞাবান আলেম ও ফকিহদের সাহচার্য অবলম্বন করে।"

IMG_20180812_172502.jpg

Image Source:@mizan570

বর্নিত আছে, হুজুর আকরাম সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লাম সাহাবায়ে কেরামদের সাথে এক গৃহে আহার করছিলেন। এমন সময় একজন পংগু ভিক্ষুক (যে সাধারনতঃ ঘৃনারযোগ্য) এসে দরজায় আওয়াজ দিল। তিনি তাকে গৃহাঅভ্যন্তরে আসার অনুমতি দিলেন। অতঃপর তাকে আপন উরূতে বসিয়ে খেতে দিলেন। এতে জনৈক কুরাইশী ব্যক্তির মনে ঘৃনার উদ্রেক হল। এতে হুজুর আকরাম সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, আমার রব আমাকে দুটির যে কোন একটি গ্রহণ করার স্বাধীনতা দিয়েছেন - তার বান্দা ও রাসুল হব অথবা বাদশাহ নবী হব। এূুদুয়ের মধ্যে আমি কোনটি গ্রহণ করব, তা স্থির করতে না পেরে আমার বন্ধু হযরত জিবরাঈল (অাঃ) এর প্রতি মাথা উচিয়ে তাকালাম। তিনি বললেন প্রভুর সান্নিধ্যে আপনি বিনয় অবলম্বন করুন। অতঃপর আমি তাই গ্রহণ করে নিয়েছি।

IMG_20180823_074002.jpg

Image Source:@mizan570

আল্লাহ তায়ালা হজরত মুসা( আঃ) এর কাছে ওহী পাঠিয়েছেন যে, আমি সে ব্যক্তির নামাজ কবুল করি, যে আমার বড়ত্বের সামনে বিনয় অবলম্বন করে, মাখলুকের মোকাবেলায় নিজেকে বড় মনে না করে এবং সর্বদা আমার ভয় অন্তরে জাগরুক রাখে।

IMG_20180805_154846.jpg

Image Source:@mizan570

Please Follow, Upvote & Resteem for @mizan570

text.gif

steem.gif

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now