" কোটা সংস্কার " মায়ের কাছে চিঠি

মা,
' আসসালামু আলাইকুম '
জানো মা তোমার চাদঁ মুখখানি আজ খুব দেখতে ইচ্ছে করছে । কেমন আছো ? জিজ্ঞেস করলেই তো বলবে এসে দেখে যা কিন্তু এখন যে আসতে পারবো নাহ , ইদানিং ভীষণ চিন্তায় আছি । ন্যায্য অধিকারের পাওনা বুঝতে তোমার রাহাত রাজপথে নেমেছে অধিকার না আদায় অবধি তোমার রাহাত কিভাবে ভালো থাকে , আমি ভালো নেই মা । আমি খুব উদ্বিগ্নে হলরুমে দিনযাপন করছি । সত্যকে 'নাশে 'মিথ্যার পরিচয়ে রাজাকার হতে দেখে কে ভালো থাকে মা । তোমার লাখো সন্তান আজ ভালো নেই।

মা ,
টিভিতে কোন সংঘর্ষেের দুঃখসংবাদ খবর দেখলেই মোবাইলে কাপাঁ কাপাঁ ক্ষীণকণ্ঠে তুমি জানতে চাও। রাহাত বাপজান, কেমন আছো ? উপদেশ দাও হলরুম থেকে বের হইয়া কোন দিকে যাইয়ো না বাবা ! সব মায়ের কোল ভরা থাকুক ! আমিও চায় নাহ কোন মায়ের বুক খালি হউক । মা আমি বলি শোন , বঞ্চিত শোষিত সমাজ অন্ধদের চলে গেলে মায়ের কোল ভরা থেকে কী হবে মা ? তুমিই তো শিখেয়েছিলে , সব সময়ই ন্যায্য কথা বলবে , ন্যায্য অধিকার আদায়ে যদি প্রাণ বিসর্জন দিতে হয় তাও দিতে পিছবা হবে নাহ। তোমার "বঙ্গবন্ধু "তো আমার সংগ্রামী পথ চলার আদর্শ। আমি কিভাবে নিশ্চুপ হয়ে হলরুমে বসে থাকি ? আমি তোমার জাতীয় নেতার আদর্শে প্রতিপালিত এক অদম্য দুঃসাহসী তরুণ । এই যে দেখেছো , ষড়যন্ত্রকারীরা আমাদের মেধা বিকাশের আন্দোলনকে স্বাধীনতা বিরোধী আন্দোলন, মুক্তিযুদ্ধা চেতনা বিরোধী আন্দোলনে রূপান্তর করতে উঠে পড়ে লেগেছে! ওরা বলে , তোমার ছেলে রাজাকার ! তোমার লাখো ছেলে রাজাকার ! মা , একাত্তরের পাক হায়নার মতো ওরাও কালো রাত্রে তোমার ছেলেদের উপর নির্মম ভাবে আঘাত এনেছে । আমার শহরের পিচঢালা রাজ পথ আবার রঞ্জিত , আমার ভাইয়ের সফেদ টিশার্টে বুলেটের চিহ্ন! বুটের লাথির চিহ্ন । বারুদ , টিয়ারশেলের গন্ধে পুরো ক্যাম্পাস শ্বশানঘাটে পরিণত হয়েছে । এ যেন সেই পঁচিশে মার্চের বিভীষিকাময় এক কালোরাত্রি । কিন্তু আমি মোটেইই উদ্বিগ্ন নই ! ন্যায্য অধিকার আদায়ের লীলিহান শিখা ধাও ধাও করে বুকে জ্বলছে । জানো মা , অধিকার আদায়ের কথা বললেই , তোমার ছেলে বিপদগামী জঙ্গি , রাষ্ট্রদ্রোহী , দলীয় সন্ত্রাসীদের হাতে হত্যা , গুম , নিখোজঁ ! সকালের দৈনিক পত্রিকায় চোখ বুলাতেই হয়তো প্রথম পৃষ্ঠায় বড় বড় অক্ষরে নাম সমেত আমার ছবিটা তুমি দেখতে পাবে ?

মা ,
নিশ্চয়ই কাদঁছো এখন । একদম কাদঁবে নাহ , কাদতেঁ নেই । একাত্তরের এমন লাখো মা অশ্রু জড়িয়ে ছিল বলেই আজ আমি তোমার ছেলেরা উদয় হয়েছে এই সুন্দর পৃথিবীতে। আবার না হয় একাত্তর আসুক। আবার এমন লাখো মা কাদুঁক । যে লড়াই ন্যায্য অধিকার আদায়ে , শোষণ মুক্ত সমাজ গঠনে , দেশমাতৃকার মেধা বাঁচানোর। চূড়ান্ত জয় হবে ইনশাআল্লাহ । প্লিজ মা নিয়মিত মনে করে ইনসুলিন নিও। ভালো থেকো।

ইতি
তোমার ছেলে
31306775_1544973502282287_4743191602969334854_n.jpg
source
31472517_632562767079975_2366537034614439936_n.jpg
source
31344562_927592190756650_6064469125890048000_n.jpg
source

If You like my letter please let me
know on comment box . Thank You.

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now