২১ আমার অহংকার // ফেব্রুয়ারি মাস

কেমন আছেন সবাই ?আমি ভালো আছি ৷আমি বাংলাদেশ হতে @saifulvai বলছি ৷এই ফেব্রুয়ারি আমাদের মাতৃভাষা নিয়ে অনেক গঠনা ঘঠেছে ৷আমি তা নিয়ে ছোট কিছু কবিতা লেখলাম ৷

PicsArt_02-13-02.53.45.jpg


বাঙালী-হৃদয় কহে সদায়-- রফিক ভালোবাসি,
ভাষার তরে জীবন দিলো রক্ত-নদে ভাসি।রফিক-কথা বলবো কি আর হতভাগার দেশে, ভাষার চেয়ে রফিক দামি মানতে মানা কিসে?
শহীদ হয়ে রহিয়া গেলো মানব-হৃদয় মাঝে
যুগের স্রোতে ভাসিয়া ওঠে পদ্ম-রূপের সাজে।


হাজার রফিক আজকে দেখি মায়ের বুক ঘিরে,
ভাষার জ্ঞান নাই তাহাদের শত সন্তান-ভীড়ে।
অপ ভাষার কতই কথা যতন করে কহে---
ভাই দামি নয়,ভাষাই দামি,শত বিভেদ রহে।
গোলাপ কিবা কৃষ্ণচূড়া যাহাই রচে কাল---
হবে না কভু তাঁদের ওই রক্তের মতো লাল!


ইয়াহিয়ার উগ্রবাদের জবাব দিতে তাঁরা,
নক্ষত্র হয়ে নেমে এলো দূর আকাশের তারা।
আধার যেথা রাতের বুকে সেই সে সেথারূপ,
আমার ভাই যুগ-আধারে জ্বালিল ভাষার ধূপ।
পড়লো ঢলে রাজ-মিছিলে গড়লো নতুন যুগ,
মোহন রূপে মোহিত করে ত্যাগ করলো যোগ।


চোখের আড়াল হলেও তাঁরা,স্মরণীয় যুগে যুগে,
ভাষার তরে জীবন দিয়ে বরণীয় উজ্জোগে।
মিনার হলো,দিনার দিয়ে মূল্য নাহি'ক হয়,
সেই ইতিহাস মানব-ভূমে নাহি'ক হবে ক্ষয়।
ভয় আজিকে তাদের নিয়ে যারা উত্তরসূরী,
আর কত কাল থাকবো মোরা ভয়ের চাদর মুড়ি?


গড়েছি মিনার স্মরণ করার তাতেও তাদের ইয়ে,
শিরিক হবে ফুল দিলে ভাই মিনার-সুমুখে গিয়ে।
ভাষা-শহীদ দ্যাখেন নাকি?তারা কি উপস্থিত?
কংক্রিটের মিনারে গিয়ে হবো কেনো উপনীত?
নাই রে রফিক,নাই রে সালাম,নাই রে জব্বার,
ফুল দেওয়াতে উপস্থিতি বুঝায় সকলকার।


সবাইকে অমর ২১শে শ্রদ্ধা


H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now
Logo
Center