চলছে নিরব দূর্ভিক্ষ

WhatsApp Image 2022-08-09 at 7.56.11 PM.jpeg

কথায় আছে না অল্প তেলে মচমচে সময়ের সাথে সাথে মানুষ পরিবর্তন হয় ।

আজকে কিছু কথা আসলে আমি না বলে পারলাম না যেটা আসলে আমার নিজের সাথে ঘটছে আমি সেটাই আপনাদের সাথে শেয়ার করতে এসেছি আমি যেটা মনে মনে ভাবছিলাম সেটা আজ প্রকাশ করেই ফেলি চলেন ।

কে কতটুকু আসলে বুঝতে পারছেন আমি আসলে জানি না তবে প্রত্যেকটি পরিবারে আমাদের মত মধ্যবর্তী পরিবার যেগুলো আমি কয়েকটি পরিবার দেখেছি তারমধ্যে আমিও কিন্তু পরি।

ছোটবেলা থেকে শুনে আসছি মার মুখে কর্ম যে করে সেই জানে আরজে রান্না করে সেই বোঝে ।

আজ আমি অনেক বড় হয়ে গেছি নিজের একটি ছোট্ট সংসার আছে আজ আমি নিজে গৃহিণী হয়ে বুঝতে পারছি আম্মুর কথার মধ্যে যথেষ্ট সত্যতা লুকিয়ে ছিল একটি পরিবারের মনে করেন চারজন সদস্য সকালবেলা নাস্তা থেকে শুরু করি আমরা সকালে পরোটা খায় একজন দুটি করে এবং প্রত্যেকে একটি করে ডিম পোচ খায় এবং সাথে আলু ভাজি থাকে এখন এমন একটা সময় আসছে যে আমার ওই চারটি ডিমের জায়গায় আমার এখন দুটিতে নামিয়ে নিয়ে আসা হয়েছে আমি এখন সকালবেলা খুব ভালোভাবে পেঁয়াজ কাঁচামরিচ সামান্য একটু আলু কুচি দিয়ে ডিম মামলেট করে দুইটা ডিম 4 ভাগ করে আমরা চারজন খাচ্ছি ।

তাহলে কেন চুপ করে থাকব কেন বলব না নীরবে দুর্ভিক্ষ চলছে কিন্তু আমরা কেউ না প্রকাশ করছি না ওই চোখের লজ্জা আর কিছু না আসলে কিভাবে পেটে ক্ষুধা রাখে চোখে লজ্জা করে লাভ আছে চলেন না প্রতিবাদ করি কিন্তু কার সাথে করবেন সবাই যে নীরবতা সহ্য করছে যে দেখি আরো কিছুদিন দেখি এভাবে কি বাঁচা যায় না শক্ত জবাব শক্ত প্রতিবাদ করতে পারাটাই কিন্তু মানুষ চলেন না আমরা মানুষের পরিচয় দেই সবাই একত্র হয়ে বলতে চাই আমরাও মানুষ আমরা তিন বেলা খেয়ে বাঁচতে চাই প্রত্যেকটি দ্রব্যমূল্যের দাম আকাশছোঁয়া আমাদের মত মধ্যবর্তী পরিবারগুলি এভাবে নিরবে সহ্য করে যাচ্ছে কিন্তু মুখ ফুটে কাউকে বলতে পারছেনা চোখে লজ্জা রেখে পেটে ক্ষুধা নিয়ে নিরবে দিন পার করতে হচ্ছে।

আগে দেখেছি যারা একদমই গরিব বাসা বাড়িতে কাজ করে খায় তারা ভাতের বদলে গমের আটার রুটি বানিয়ে খেত তখনো কিন্তু চালের দাম এত বেশি ছিল না হঠাৎ করে আজকে তিনদিন ধরে দেখছি তেলের দাম আগে বাড়ল আজকে থেকে দেখি চালের দাম বেড়েছে আমার কথা হচ্ছে যারা দিনমজুরি আছে তারা কিভাবে এত টাকা দিয়ে চাল কিনে খাবে ডিম তো অনেক দূরের কথা ।

আর চালের বদলেরুটি খাব আটার দাম সমানে বাড়ছে দিন দিন তাহলে আসলে আমাদের কি করা উচিত এখন নীরবে সহ্য করছি কাকে বলব কে বুঝবে যে ইনকাম করে আনছে সে বলছে প্রত্যেকটি জিনিসের দাম বাড়ছে হিসাব করে খরচ করো যে রান্না করছে সেসব আর পাতে যখন খাবার তুলে দিচ্ছে তখন বলছে কম করে খাও দুপুরে রাতেই তরকারি দিয়ে চালাতে হবে ।

WhatsApp Image 2022-08-09 at 7.56.28 PM.jpeg

শুধু কি খাওয়াতেই সীমাবদ্ধ না গাড়ি ব্যবহার করবেন গাড়ির তেলের দাম হাতের নাগালের বাইরে আপনি রিক্সা অথবা যাতে চড়বেন ভাড়া দ্বিগুণ আপনি সিলিন্ডার গ্যাস দিয়ে রান্না করবেন গ্যাসের দাম দিন দিন বেড়েই চলেছে আপনি কারেন্টের চুলা ব্যবহার করবেন ওইটা তো এখন স্বর্ণের দামে পরিণত হচ্ছে দিন দিন কারেন্ট ব্যবহার করা আসলে ভুলে যেতে হবে তাই ভাবছি কিছু মোমবাতি কিনে এনে ঘরে রেখে দিবো কি বলা যায় কয়দিন কারেন্ট থাকে না আবার তখন দেখা যাচ্ছে মোমের দাম আরো বেশি বেড়ে যাবে তাই মনে হয় আগে থেকে কিনে রাখাটাই ভাল তাহলে অন্তত আলোর কষ্ট পেতে হবেনা রাতে ।

প্রত্যেকটি সবজির দাম 20 থেকে 30 টাকা কেজিতে বেড়েছে আপনি কোনটা রেখে কোনটা বাদ দিয়ে খাবার এর মেনু তৈরি করবেন আসলে অনেক হিমশিম খেতে হচ্ছে এভাবে যদি আরও কিছু দিন যায় নিরব দূর্ভিক্ষ পার করে মানুষ কিন্তু প্রকাশ্যে আসবে খুব ভয়ঙ্কর রূপ নিয়ে কারণ পেটের জ্বালা মানুষ সহ্য করতে পারে না এক খাবারের কারণে কিন্তু মানুষ এত কষ্ট করে ।

মানুষের এত টাকা ইনকাম করে কিন্তু মানুষ একমাত্র ক্ষুধার জ্বালা মেটানোর জন্য আর সেখানে প্রত্যেকটি খাবারের দাম বাড়তি তাহলে মানুষ এখন কি করবে এরপর শুরু হবে ডাকাতি ও চুরি যে যেভাবে পারে সেভাবে ক্ষুধার জ্বালায় পেটের টানে মানুষ রাহাজানি শুরু করবে তাহলে নিরব দূর্ভিক্ষ পালন করে লাভ কি প্রকাশ্যে আসেন সবাই একত্রে হন কিভাবে সমাধান করা যায় সবাই মিলে সেই প্রত্যাশাই করি ।

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now