হঠাৎ ফিরে দেখা

WhatsApp Image 2022-07-23 at 11.43.21 PM.jpeg

হঠাৎ দেখে চমকে যাওয়া নিশ্চুপ আমি ।

আমি কখনোই ভাবিনি' তোমার সাথে আমার সম্পর্কটা দূরত্বটা এতোখানি বাড়িয়ে তুলবে তুমি নিজেই আজ তোমার সাথে আমার যে পরিস্থিতি সবকিছুর জন্য তুমি দায়ী ।

আজকে বিকালে হুট করে বাইরে বের হতেই বৃষ্টি নেমে গেল রিক্সায় একা আমি বসে প্রকৃতি এবং বৃষ্টির ছন্দ দুটোতেই আমি মুগ্ধ হয়ে গিয়েছিলাম রাস্তার পাশে ফুটে থাকা ফুলগুলি যেন আমায় কাছে ডাকছে আলতো করে ছুঁয়ে দেওয়ার জন্য কিন্তু বলছে আমাকে তুমি দূর থেকে দেখো হাত বুলিয়ে দাও কিন্তু তুমি আমাকে ছিলনা ।

ফুলগুলোকে কি ফুল বলে আমি আসলে জানিনা ফুল গুলির নাম না-জানা আমি আসলে ?

দূর যেতে চোখ পড়লো কিছু মানুষের দিকে তার মধ্যে আমার খুব পরিচিত একটি মুখ ছিল যাকে দেখি আমি মুচকি হেসে ভাবতে শুরু করলাম তখন হয়তোবা আমার বয়স কতোই বা হবে 15 অথবা 16 স্কুল জীবনের ভালো লাগা আর কি আমরা বন্ধু ছিলাম সামনে দেখা হলে কেমন আছো ভালো আছি ক্লাসে কি পড়া দিয়েছে কোচিংয়ে গিয়েছিলাম না কেন এগুলো আর কি আমাদের কথা বলার ধরন ছিল ।

কিন্তু আমি কখনোই জানতাম না ছেলেটি আমাকে পছন্দ করতো ছেলেটি দেখতে শ্যাম বর্ণের ছিল ছেলেটি কিন্তু দেখতে মন্দ ছিল না বন্ধু হিসেবে আমার তাকে ভালোই লাগতো বেশ লম্বা ছিল চোখগুলি সুন্দর ছিল তবে হ্যাঁ কখনো আমি আলাদা কিছু ওকে নিয়ে চিন্তা করিনি সবসময় আমি আমার ওকে ভালো একটু বন্ধু মনে করতাম ।

WhatsApp Image 2022-07-23 at 11.43.21 PM (1).jpeg

আমি সব সময় দূরত্ব বুঝিয়ে রাখুন কিন্তু মনের অজান্তে ও আমার একটা ভালোলাগা ছিল তবে হ্যাঁ ও যেমন কখনো আমাকে বলতে পারেনি যে আমি ওকে পছন্দ করি তেমনি ও কিন্তু আমাকে কোনদিনই বলেনি যে ও আমাকে পছন্দ করে আমি আমার অন্য বান্ধবী এবং বন্ধুদের কাছে শুনেছি ছেলেটি আমাকে খুব পছন্দ করে ।

হঠাৎ একদিন আমরা চাচাতো বোনের আমিলে নদীর পাড়ে যাই এবং নদীর পাড়ে গিয়ে নৌকা ডেকে নদীর ঐ পাড়ে গিয়ে দেখি মেলা হচ্ছে ছেলেটির বাড়ি ও নদীর ওপার ছিল আমি আসলে সেটা জানতাম না হঠাৎ মেলার মধ্যে ছেলেটি সঙ্গে দেখা হলো তবে হ্যাঁ মেলায় কিছু কেনার মত বা খাবার খাওয়ার মত টাকা আমাদের কাছে ছিল না ছেলেটি তখন আমাদের সাথে দেখা হয় ।

সে আমাদের কিছু খাবার কিনে দেয় কিছু করার ছিল না বোকা সেজে খাবারগুলো নিয়ে আবার নৌকায় করে এপারে এসে সবাই মিলে হাসাহাসি শুরু করে সবাই আমাকে ইঙ্গিত মেরে মেরে কথা বলতেছিল আমি আসলে তখনও ব্যাপারটা বুঝতে পারতেছিলাম না যে ছেলেটা আমাকে পছন্দ করে এজন্যই কিসে খাবারগুলো কিনে দিবে কিনা আমি হতভম্ব হয়ে কিছু না বলতে পেরে সবার আগে খাবার গুলো কেড়ে নিয়ে খাওয়া শুরু করে ।

এরপর সবাই বাসায় চলে আসি আজ হুট করেই ছেলেটিকে দেখে কথাগুলো মনে পড়ছিল যে আমার ভালো বন্ধু হয়ে থাকতে পারতো কেন মাঝখান থেকে এ কথাগুলি ছড়াছড়ি হয়ে কেন সম্পর্কটা নষ্ট হয়ে গেল আমিতো চেয়েছিলাম সে আমার একটি ভালো বন্ধু হয়ে থাক সারা জীবন মানুষের জীবনে এমন একজন বন্ধু প্রয়োজন যে কিনা সকল দুঃখ সুখের মাঝখান থেকে হাত শক্ত করে ধরে রাখে তাতে করে কোন সমস্যার সমাধান না হলেও মাথায় হাত বুলানো মানুষ পাওয়া যায় ।

আমার যেমন বৃষ্টি পছন্দ প্রকৃতির টানে বারবার বাড়ি ফিরে যায় তেমনি ভালোবাসার মানুষ না থাকলেও ভালবাসতে কিন্তু আমি পারি আজ অনেকদিন পর ওকে যখন দেখলাম রং এর দোকানে দাঁড়িয়ে বন্ধুদের সঙ্গে আড্ডা দিচ্ছে ব্যাপারটা আমার কাছে ভালো লাগে নাই কারণ কিছু মানুষের সঙ্গে যখন আপনার সেট করে দেখা হয়ে যাবে চোখে চোখ পড়বে তখন ব্যাপারটা অন্যরকম হয়ে যায় ।

তখন কিছু সময়ের জন্য যখন আগের দিনের কথা গুলো মনে পড়ে তখন আসলে মন চায় ওই সময়টাই হয়তোবা আমার জীবনে ভাল একটি সময় ছিল যে সময় টি আর কখনো হয়তো বা আমার জীবনে ফিরে আসবে না কেন শিশুদের জন্মিয়ে বৃদ্ধি হতে হবে কেন শিশুদের জন্মের শিশুদের মতো আচরণ করলে আবার বলবে ন্যাকামো করছি আসলে প্রত্যেকটি মানুষের অতিরিক্ত ম্যাচিউরিটি দেখাতে গিয়ে জীবনে হাসি-আনন্দ হারিয়ে ফেলবেন না হাসতে ভুলে যাবেন না আপনার করা বাচ্চা মেয়ে গুলো সুন্দর কারণ এগুলো আপনি বেখেয়ালে করেন নিজের আপন সত্তাকে অনুসরণ করুন আপনি যেমনই হন আপনি ঠিক আছেন ।

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now
Logo
Center