চেনা শহরের অচেনা মানুষ


image.png

আজ আমি আপনাদের মাঝখানে শেয়ার করব আমার একটি ছোট্ট অভিজ্ঞতা যেটা আজ আমি বাইরে যখন গিয়েছিলাম আমার চোখে পড়লো একটি দৃশ্য এই দৃশ্যের মাঝখানে অনেক কিছু ফুটে ওঠে একেক জন একেক ভাবে নিতে পারেন আমার কাছে যেটা মনে হয়েছে সেটা আমি আপনাদেরকে বলবো বন্ধুরা।

টাকা রোজগারের ধারণা একেকজনের কাছে একেক রকমের ,যিনি শিক্ষক স্বাধীন তিনি শিক্ষকতা নিয়ে ব্যস্ত থাকেন অথবা নির্দিষ্ট সময় থাকে তার জন্য হয়তো সকাল হতে দুপুর পর্যন্ত অথবা দুপুর হতে সন্ধ্যা পর্যন্ত যখন একটি সময় তার জন্য বর্ধিত থাকে কিংবা জিনি চাকরি করেন্‌ তার জন্য একটি সময় বাঁধা থাকে সকাল থেকে বিকেল পর্যন্ত সাধারণত আমরা যেটা দেখে থাকি কিন্তু কিছু কিছু মানুষ আছে তাদেরকে আমরা খেটে খাওয়া মানুষ বলেই জেনে থাকি তার মধ্যে অন্যতম হচ্ছে রিক্সা চালক ।প্রচন্ড কায়িক শ্রমের মধ্যে এটি একটি রিকশা চালানো


0268f9a9-6400-4017-b887-b0694ef09823.jpg

সাধারণত রিক্সা যারা পায়ের চালিয়ে থাকে তাদের অনেক কষ্ট করতে হয় ।তারা যতক্ষণই পরিশ্রম করে তাদের অনেক শ্রম দিতে হয় এধরনের একটি অভিজ্ঞতা আজকে আমার হল ।আমি আজ যখন বাইরে গিয়েছিলাম আকাশ টা মেঘলা ছিলো তেমন রোদনা তেমন মেঘলা ও না কিন্তু এটা মনে হচ্ছিল যখন তখন বৃষ্টি নামতে পারে কারণ আকাশটা দম মেরেছিল ভেবে পাচ্ছিলাম না বাইরে যাব কিনা কিন্তু প্রয়োজনের তাগিদে বাইরে যেতে হলো আমাকে আজ যদি আমি বাহিরে না যেতাম তাহলে হয়তোবা রিকশাচালক সম্পর্কে আমার এই ধারণাটা তৈরি হতো না

সেটাই বন্ধুরা আমি আপনাদের মাঝে শেয়ার করবো ।আমিটি রিকশাযোগে আমার কাজের জায়গায় রওনা দিলাম হঠাৎ কিছুক্ষণ পরে আকাশ ডাকতে থাকলো অন্ধকার হয়ে আসলো চারপাশে মনে হচ্ছে যখন তখন বৃষ্টি নেমে যাবে এর মাঝখানে আমি রিকশা চালককে বললাম আপনি একটু তাড়াতাড়ি চালিয়ে যান না হলে আমাকে ভিজতে হবে আমি আর আমার কাজটুকু করতে পারবোনা রিকশাচালক আমাকে তখন উত্তর দিলেন আমি দ্রুত যাওয়ার চেষ্টা করছি কিন্তু আমার শরীরে এর থেকে বেশি শক্তি নেই কারণ আমি অনেক সকাল থেকেই রিক্সা চালানো শুরু করেছি

আমার পরিবারের চাহিদার জন্য আমার শরীরটা তেমন ভালো না তারপরও আমি চেষ্টা করে যাচ্ছি আমি চেষ্টা করব আপনাকে বৃষ্টি শুরু হওয়ার আগে নামিয়ে দেয়ার জন্য আপনার গন্তব্য স্থলে কিন্তু তার মাঝখানে হুড়মুড় করে বৃষ্টির আমার শুরু করলো সাথে সাথে আমি বললাম আপনি একটি জায়গা দাঁড়ান যেখানে আমাকে ভিজতে হবে না সে রিক্সা চালক একটি জায়গায় দাঁড়া করালো এবং আমি নিরাপদে দাঁড়িয়ে থাকলাম তখন চিন্তা করলাম তিনি সকাল থেকেই এভাবেই কায়িক পরিশ্রম করে যাচ্ছেন

তার পরিবারের জন্য আমরা না কতভাবেইপরিশ্রম করে থাকি কিন্তু এরকম পরিশ্রম তো করিনা কারণ তার শরীর খারাপ থাকা সত্ত্বেও পরিবারের চাহিদা মেটানোর জন্যই এই হালাতে তিনি রিকশা চালাচ্ছে ।আমি যখন তাকে বললাম আপনিও নিরাপদ স্থানে দারুন তখন সে দৌড়ে গিয়ে তার রিক্সার ভিতরেই পর্দা টেনে বসল কারণ রিকশা থেকে তাকে বেশ দূরে থাকতে হবে যদি সে ভিজতে না চায় এদিকে তাঁর সাথেই তার জীবিকা নির্বাহের একমাত্র সম্বল যার কারণে তিনি রিক্সার ভিতর আশ্রয় নিলেন

তখন বুঝলাম তার এই জীবিকা নির্বাহের একমাত্র সম্বল রিক্সা তার জন্য কতটা মূল্যবান অনেক সময় ছোট ছোট অনেক কিছুতে মানুষের অনেক বড় বড় ভুল ধারণা ভেঙে যায় আমরা শত ভুলের মধ্যে বসবাস করতে পছন্দ করি না জেনে না শুনে অনেক ধরনের মন্তব্য করি কিন্তু কখনো তার ভিতর নিয়ে চিন্তা করিনা আশা করব রিকশাচালক ভাই এই ঈদে তার পরিবারকে নিয়ে অনেক সুন্দর করে ঈদ উদযাপন করতে পারে ।

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now
Logo
Center