শৈশব


image.png

এমন একটি শব্দ শৈশব এটা বলতে গেলে আমার মনে হয় আমি কোন কিছু দিয়ে এটাকে বোঝাতে পারবো না তারপরও বন্ধুরা আমি আপনাদের মাঝে এসেছি শৈশব নিয়ে কিছু বলতে জানিনা কতটুকু আপনাদেরকে বুঝাতে পারবো তবে আমি চেষ্টা করে দেখব ।

হঠাৎ করে বিকেলবেলা আমি ছাদে হাঁটাহাঁটি করছিলাম আলো-আঁধারের মাঝখানে সন্ধ্যা আসবে আসবে ভাব দিনশেষে একা যখন হাঁটাহাঁটি করছিলাম হঠাৎ করে ছোটবেলার একটি কথা আমার মনে পড়ে গেল সেটাইতো আমার শৈশব কাল তাইনা বন্ধুরা ।
যেহেতু এখন আমাদের দেশে কোরবানি ঈদের সময় ,দেশের প্রত্যেকটি মুসলমান পরিবারে আনাচে-কানাচে সবাই কিছু না কিছু কাজে ব্যস্ত ,হোক সে নিম্নবিত্ত মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত ও উচ্চবিত্ত প্রত্যেকটি মুসলমান পরিবারের সবাই অনেক ব্যস্ততার সাথে পার করে শৈশবের কিছু স্মৃতি এরকম কিছু হয়েছিল ।
শৈশবে যখন ঈদ আসে তখন কতকিছু মনেপ্রাণে চাই তো কবে আসবে কবে আসবে আজ সেই কাঙ্ক্ষিত ঈদের দিন চলে আসলে তখন নতুন জামা লাগবে ,নতুন স্যান্ডেল ব্যাগ আরো কত কি না সাথে তো কোরবানির জন্য গরু তো আছেই ।ঈদে আসার একেকটা দিন গোনা হত কবে ঈদের দিন ছোটবেলাটা ছিল এরকম অসাধারণ কিছু মুহূর্ত হয়তোবা প্রত্যেকটি ছেলে অথবা মেয়ে তাদের মনেও এই ধরনের কাজ করত কবে ঈদের দিন ।

কিন্তু আজ এই বয়সে যত বড় হয়েছি ততই ছোট বেলার সেই দিনগুলো হারাতে বসেছি সেই মুহুর্তগুলো যে মুহূর্তগুলো ছিল অনেক রোমাঞ্চকর অনেক আনন্দ উল্লাস ।কতশত ইনা কেনাকাটা কতই না ব্যস্ততা কিন্তু সেই ব্যস্ততার মধ্যে ছিল অনেক সুখ শান্তি ।

কিন্তু বড় হবার সাথে সাথে সবকিছু পরিবর্তন হওয়া শুরু করল ।এই পরিবর্তনটা অনেক বড় ধরনের পরিবর্তন ছোটবেলার সেই ব্যস্ততাটা এখন সেটা হয়ে এসেছে হাস্যকর কিছু মুহূর্ত ।যে মুহূর্তগুলো আমি এখন যতই চাইবো না কেন সেদিন ফিরে যেতে পারবো ন।

।কারণ বড় যত হয়েছি তত্ত্ব পরিবারে দায়ভার গুলা আমাকে আঁকড়ে ধরেছে ,জ্ঞান যত বেড়েছে ততই আনন্দ হারাতে চলেছে,অপূর্ণতা তৈরি হওয়া শুরু করেছে ছোটবেলায় তো সেগুলো মাথায় কাজ করতো না শুধু কাজ করতো আনন্দটা ,শৈশবকালে তো আর তেমন চাওয়া-পাওয়া থাকে না চাওয়া পাওয়া থাকে নতুন কিছু প্রাপ্তির মাঝখানে্‌ ।

হঠাৎ পড়ন্ত বিকেল বেলায় যখন আমি বাহিরের দিকে রাস্তার দিকে তাকালাম তখন দেখলাম কিছু বাচ্চারা একসাথে মিলে হৈ চৈ করছে বোঝার চেষ্টা করলাম তারা কি নিয়ে হইচই করছে একটু পরে বুঝতে পারলাম তারা নতুন জামা-কাপড় কেনা কাটা নিয়ে হৈ চৈ করছে তারা বলছে একে অপরকে তোরটা থেকে আমারটা সুন্দর ।

যেটা আমি আমার বোন ভাইয়ের সাথে এটা আমি করতাম দেখে এতটা তৃপ্তি পেলাম যা আপনাকে বলে বোঝাতে পারবো না ।সাথে সাথে কিঞ্চিৎ মন খারাপ হয়ে গেল কারণ সে শৈশবকাল কোথায় গেল অন্তত এই ঈদের আগে ভাই বোনের সাথে যে খুনসুটি গল্প কিংবা এ ধরনের কিছু বাকবিতণ্ডা তৈরি হতো

।অনেকক্ষণ ধরে বাচ্চাদের আনন্দটা আমি আমার নয়ন ভরে দেখছিলাম আর আমার শৈশব কালের অল্প কিছু স্মৃতির কথা মনে পড়ে গেল কোন এক সময় হয়তোবা আমরা এর থেকে বেশি করতাম যাই হোক আমি অনেক তৃপ্তি পেলাম সাথে অনেক মনটাও খারাপ হয়ে গেল যদি সেই শৈশব কাল আবার ফিরে যেতে পারতাম ।শৈশবের কথা বলে শেষ করা যাবে না শুধুমাত্র একটি ঘটনা দিয়ে আমি আপনাদের সাথে কিছুটা শেয়ার করলাম ।হয়তো বা এর থেকে অনেক মজার মজার ঘটনা আপনাদের সাথে হয়েছে ।আপনাদের অনেক সময় অনেক কিছু দেখিয়ে শৈশবকালে কথা মনে পড়ে গিয়ে যায় হয়তোবা তখন আমার মত আপনাদের ভিতরে কিঞ্চিৎ আক্ষেপ তৈরি হয় কেন বড় হলাম শিশুকাল ছিল ভালো ।

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now
Logo
Center