স্বপ্ন মানে স্বপ্ন নয় স্বপ্ন হচ্ছে পূরণ করার একটি বদ্ধপরিকর।

জীবন তো একটাই। এই একটা জীবনে তো অনেক কিছু করার, অনেক কিছু পাওয়ার, অনেক বেশি কিছু আশা থাকে। কিন্তু সব আশা প্রত্যাশা পূরণ হয় বা করতে পারে। সব আশা পূরণ করতে পারে না এমন নয়, যদি পূরণ করার মন মানসিকতা নিয়ে সামনের দিকে এগিয়ে যায় তাহলে সফলতা আসে। মানুষ কিন্তু রোবট নয়, যে একদিকেই চলতে থাকবে আর একটা আশা নিয়ে বাঁচবে। মানুষ তার চিন্তা চেতনা অনুভূতি দিয়ে ভালো মন্দ বিচার করে যে দিকটা মঙ্গল হবে সে দিকে এগিয়ে যায়। তবে সব এগিয়ে যাওয়াই যে মঙ্গলের সে কথা বলা যাবে না। একজনের চিন্তা ধারণা একেক রকম হয়ে থাকে তাই প্রত্যেক ব্যক্তির সামনের দিকে এগিয়ে যাওয়ার পথ ও আলাদা আলাদা। এই আলাদা আলাদা ভাবে চলতে গেলে অনেক সময় হোঁচট খেয়ে পড়ে যেতে হয়। যারা এই হোঁচট খেয়ে পড়ার মাঝেও আবার ঘুরে দাঁড়িয়ে সামনের দিকে এগিয়ে যেতে পারে তারাই হচ্ছে প্রকৃত সফলকামী। আর যারা পড়ার মাঝে উঠে দাঁড়ানোর চেষ্টা না করে তারাই ব্যর্থ হয়ে ফিরে আসে।

আমি হলাম সেরকমই একজন লোক। জীবনে অনেক কিছু চেষ্টা করেছি সামনের দিকে এগিয়ে যাওয়ার জন্য অনেক দৌড়েছি। কিন্তু সামনের দিকে এত জোরে দৌড়ানোর পরও কেন জানি জীবনের লক্ষ্যে পৌঁছাতে পারেনি। জানিনা এটা কি আমার ব্যর্থতা নাকি বিধাতার পরীক্ষা? যাই হোক না কেন, এখন পর্যন্ত সামনে যে লক্ষ্য দেখতে পাচ্ছি সেদিকেই দৌড়ানোর চেষ্টা করছি। জানি না আল্লাহ তাআলা সে লক্ষ্যের দিকে কখন পৌঁছানোর ব্যবস্থা করে দিবেন। আমি ততদিন হাল ছাড়বো না যতদিন না পর্যন্ত আমার নিজ লক্ষ্যে পৌঁছে না যাই।

সবার মনে প্রশ্ন আসতে পারে লক্ষ্যটা কি? তবে আমি আমার নিজ লক্ষ্যটা সবার কাছে গোপনে রেখে দিলাম। যখন আল্লাহর রহমতে আমার গন্তব্য স্থানে পৌঁছাতে পারব অবশ্যই আমি সবার সামনে বিষয়টা ইনশাআল্লাহ বলবো। তবে সকলে আমার জন্য দোয়া করবেন মন থেকে।

মানুষের জীবন অতি ছোট বা ক্ষুদ্র। এই ছোট্ট জীবনে কতইবা আশা থাকে। মানুষের জীবনটা যেমন ছোট তার আশাটাও অনেক ছোটই থাকে। কিন্তু এই আশাটা পূরণ হলে তার মনটা অনেক বড় হয়ে যায়। আর এই মনটা সব সময় ভালো থাকে। এই ভালো মন নিয়ে যে কোন কাজ করতে গেলে সফলতা আসে।

এই পৃথিবীটা অনেক বিচিত্র, এই বিচিত্র পৃথিবীতে অনেক কিছুই দেখতে পেয়েছি, যা বলে শেষ করা যাবেনা। এই পৃথিবীতে কত মানুষ আসতেছে আবার কত মানুষ চলে গেছে সকলেই তার নিজ নিজ কর্ম দ্বারা এই পৃথিবীতে বেঁচে থাকে এবং থাকবে। মানুষ জন্মের পর থেকেই তার বাবা-মা ছোট্ট ছেলে মেয়েকে একটা স্বপ্ন তার মাথায় লালন করতে বলে। কিন্তু সে ছোট্ট ছেলে মেয়ে টি জানেনা সে বড় হয়েছে স্বপ্নটা পূরণ করতে পারবে কিনা বা হবে কিনা। কিন্তু তখন তো সে বোঝেনা তারপরও বাবা মায়ের স্বপ্ন বুকে নিয়ে সে সামনের দিকে এগিয়ে যায়। যখন বড় হয়ে যায় তখন কিন্তু তার বাবা-মায়ের স্বপ্নটা থাকেনা সে স্বপ্নটা হয়ে যায় নিজের। তখন সে নিজেই সে স্বপ্ন তার লক্ষ্যে পৌঁছানোর জন্য অধীর আগ্রহে অপেক্ষা করতে থাকে এবং পরিশ্রম করতে থাকে। সেই স্বপ্ন কারো পূরণ হয় আবার কারো মাঝপথ থেকে হোঁচট খেয়ে পড়ে যায় আবার কেউ প্রথম অবস্থা তেই পড়ে যায়। তবে যাই হোক না কেন ভেঙ্গে পড়া উচিত নয় স্বপ্ন মনে ধারণ করে সামনের দিকে এগিয়ে যাওয়াই উচিত। আমিও সেই পথের পথিক মনের ভিতর অনেক বড় একটি স্বপ্ন নিয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। আল্লাহ যেন আমার সেই স্বপ্ন পূরণ করার সামর্থ্য দান করেন।

সকলের কাছে আমি দোয়া প্রার্থী। সকলেই আমার সামনে জীবনের লক্ষ্য পৌঁছার জন্য আমার জন্য দোয়া করবেন। আমি আপনাদের সকলের জন্য দোয়া করব ইনশাআল্লাহ।

সকলকে ধন্যবাদ।

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now
Logo
Center