অতীতের সেই সময়গুলো সুন্দর ছিল

মানুষ হিসেবে আমরা অনেকেই আমাদের অতীতকে মনে করি এবং অতীতে ফিরে যাওয়ার প্রবণতা আমাদের সাবার মধ্যে কমবেশি থাকে এবং এটা খুবই স্বাভাবিক। কিছু কিছু ঘটনা আমাদের অতীত স্মৃতিগুলোকে মনে করিয়ে দেয়।

সোর্স
জানলার পাশে দাঁড়িয়ে যখন আমি এই পোস্টটি লিখছি মৃদু বাতাস আমার মনকে অন্যরকম এক প্রশান্তি দিচ্ছে। অবশ্য জানালার সামনে দাঁড়িয়ে থাকার পিছনে কারণও রয়েছে। কারণটি হচ্ছে লোডশেডিং। আর এই লোডশেডিং আমাকে মনে করিয়ে দিচ্ছে আমার সেই ছোট্টবেলার ঘটনাগুলো। ছোট্টবেলা বলতে আজ থেকে ১০-১২ বছর আগের কথা যখন লোডশেডিং আমাদের কাছে খুবই স্বাভাবিক বিষয় ছিল কারণ প্রত্যেকেই এইটার সাথে অভ্যস্ত ছিল।

প্রতিদিনের মতো আমি, আমার বোন এবং চাচাতো ভাই বোন সবাই পড়তে বসতাম। আমরা শুধু অপেক্ষা করতাম কখন বিদ্যুৎ চলে যাবে এবং আমরা পড়ালেখা নামক যন্ত্রণা থেকে মুক্তি পাব। বিদ্যুৎ চাওয়ার সাথে সাথে আমরা সবাই পুকুরপাড়ে চলে যেতাম এবং ওইখানে বসে বসে গল্প করতাম। আর বিদ্যুৎ একবার গেলে এত সহজে আর আসতো না যার কারণে অনেকক্ষণ সময় আমরা এভাবে কাটাতে পারতাম।

আমার এখনো মনে পড়ে সেই সময় জোনাকি পোকার পিছনে পিছনে ঘোরাঘুরি করার কথা। এখনো আমার মনে পড়ে রূপকথার গল্পে বলা সেই পক্ষীরাজ ঘোড়া আর রাজপুত্রের কথা।

জ্যোৎস্না রাতের সময় গুলো অনেক বেশি উপভোগ করতাম কারণ ওই সময়টাতে আমরা বিভিন্ন ধরনের খেলায় মেতে উঠতাম। ছোঁয়াছুয়ি, লুকোচুরি সহ আরো অনেক খেলা ওই সময় অনেক জনপ্রিয় ছিল। তখনকার সে সময় গুলোতে আমরা চিন্তা করতাম আমাদের জীবন আরো সুন্দর হতো যদি বিদ্যুৎ আর না আসত।

ওই সময়টাতে আজকের মত কৃত্রিমতা ছিল না, ছিলনা প্রযুক্তিগত এত উন্নতি। সময়ের ব্যবধানে আজকের সময়ে প্রযুক্তি অনেক উন্নত এবং আমাদের সকলের হাতে স্মার্টফোন। এবং এই স্মার্টফোন বদলে দিয়েছে আমাদের সেই সোনালী শৈশব গুলো।

এখনকার সময়ে শিশুরা আগের মত নয়। তারা বেশিক্ষণ সময় স্মার্টফোন নিয়েই ব্যস্ত থাকে। প্রযুক্তির উন্নয়নের এই যুগে তারা অনেকটা রোবোটিক হয়ে উঠেছে। তাদের শৈশব জীবন যা কিছু ঘটে সবকিছুই প্রযুক্তি নির্ভর। তাদের মধ্যে কেউ আর জোনাকি পোকার পিছনে ছুটে না। আর হয়তোবা তারা শুনেইনি কখনো রূপকথার সেই পক্ষীরাজ ঘোড়া আর রাজপুত্রের কথা। কালের বিবর্তনে সবকিছু যেন হারিয়ে গেছে। একই সাথে আমরাও শৈশব পার করে এসেছি।

বিগত ছয়-সাত বছরে লোডশেডিং নামক বিষয়টা আমি ভুলে গিয়েছিলাম কারণ সর্বক্ষণিক বিদ্যুৎ ব্যবস্থা ছিল এই ছয় সাত বছরে। দেশের অর্থনৈতিক প্রতিকূলতার কারণে বিগত কিছুদিন ধরে লোডশেডিং বিষয়টা আলোচ্য বিষয় হয়ে উঠেছে।

এটা সত্য যে লোডশেডিং এর কারণে অনেক সমস্যা হচ্ছে কিন্তু একইসাথে এটা আমার শৈশব স্মৃতিগুলো মনে করিয়ে দিচ্ছে। আমি মনে করি বর্তমান প্রজন্মের তুলনায় আমাদের সেই শৈশবকাল অনেক বেশি মধুর ছিল। হয়তোবা আমরা সেই ভাগ্যবান যারা শৈশব কালকে উপভোগ করতে পেরেছিল। হয়তোবা এটাই একমাত্র কারণ যার কারণে আমি স্মৃতিকাতর।





আমার লেখায় কোন ভুল ত্রুটি থাকলে তা ক্ষমাসুলভ দৃষ্টিতে দেখবেন কিংবা আমাকে ওই বিষয়ে অবগত করতে পারেন।

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now