ডুব!

ডুব!

আজ দিয়েছি এক গহীন জলে ডুব!
জলের তলে চোখ খুলেছি, দেখব কেমন করে তোমরা শুনেছ সেই নৈশব্দর চুপ। আমি তেমন পাত্তা দিতাম না। সাধারণভাবে কি আর অসাধারনের দেখা পাওয়া যায়?

সৃতির পাপড়িরা যখন রঙ হারাতে হারাতে আজ ধুসর গোধুলির মত ক্ষনস্থায়ী, তখন আমার মনে বেজে চলছে কিসের যেন মৃদুমন্দ টান। আর সেই টানের চোটে তলিয়ে যাচ্ছি আযাচিত এক ভাবনার অন্তরালে। ঢেউয়ের দোলায় ছলাত ছলাত উপচে পড়া অনন্দ, সে তো আমার নয়। সুখ ভাসিয়ে আর কত বিলাব প্যাকেটে মোড়ানো কান্নার চালান?

img_0.06226518496498152.jpg

Image

যদি অন্তরিক্ষ থেকে নেমে আসে শোকের ঢল, তবু আমি চেয়ে থাকব তোমার ছোখের ঊষায়। তোমার চোখে পোহাবে আমার রাত, আমি দেখব ভোরের আলো। সেই আশ নিয়েই তো আছি। বানিয়েছি জলের তলে নিবাস। এখানে গোলমালের বড় অভাব। কেমন নিথর আর স্তব্ধতায় ঘেরা থাকে কম্পমান সলিল জগৎ!

সাবধানতা বিকিয়েছি সেই কবে মনে নেই। কৌশলে শানিয়ে নিয়েছি অনুগমনের ইচ্ছা। তেপান্তরের মাঠে যেমন খেলা করে রোদের ঝিকিমিকি, তেমনি এই গহীন জলের বুকের উপর ডুবসাঁতারে দেখছি সেই খেলা। দেখছি ভুলেরা কেমন ঘিরে ধরছে আমার চিন্তার প্রদিপ।

আমার পালিয়ে বাঁচার তোড়ে, ভয়ে আছি ভাসিয়ে না যায় তোমার শান্তি, রোজ আরাম আর ঘুমের ভোরে। রাত জাগা পাখিটাও খানিক আগে দিয়ে গেছে ডুব। ফিরে গেছে অলক্ষ্যের ওপারে। আজ বোধকরি তার মত দিইনি ডুব। ফের গা ভিজিয়ে উঠে দাঁড়াতে ইচ্ছা করেনি। তাই কবিতা থেকে পালিয়ে আজ আস্তানা গেড়েছি জলজ বৃক্ষের তলে।

রোজ দুপুরে আর খুঁজিনা কোন প্রেরনার আভাস।
আচমকা থেমে খুঁজ ফিরি না শান্তির সেই জিয়ন কাঠির রেশ।
যদি বল, কি পেলাম?
বলব,
নিছক পালিয়ে যাইনি তবু;
এই ডুবসাঁতারেই
শান্তি আছে বেশ!

ধন্যবাদান্তে,
@chrysanthemum

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now
Logo
Center