অসময়ের আবেগ

এক মাস আগে আমার জীবনে যে স্বাভাবিক সকাল শুরু হতো,একমাস পর আমার জীবনে এখন আর সেই সকালটি নেই ।গত একমাস জুড়ে আমার সকাল প্রতিদিন শুরু হয় অতীত এবং বর্তমান এর ব্যথা মিলিয়ে। গত একমাস আগে যা অথবা যে আমার জীবনে ছিল তার অভাব আমি প্রতিমুহূর্তে অনুভব করি । এখন এই মুহূর্তে সমস্যাটা কোথায় হচ্ছে তা বলি ।

আমি আমার জীবনের যে সময়টা পার করছি এখন ,খুবই গুরুত্বপূর্ণ সময়। বলা যায় ক্যারিয়ারের মোস্ট ইম্পোর্টেন্ট একটা সময় এটি। এই সময় হয়তো আমি কিছু জুড়তে পারবো বা কিছু ভেঙে ফেলতে পারব । আমি সবকিছুই বুঝি এবং জানি। কিন্তু সবকিছু জানার এবং বুঝার পরও আমার আবেগ আমাকে সামনে এগোতে দিচ্ছে না ।বারবার অতীতে ফিরিয়ে নিয়ে যাচ্ছে ।যতই আমি চেষ্টা করি না কেন আমি সামনে এগোতে পারছি না । হয়তো এটা শুধু আমার ক্ষেত্রেই না ,এই মুহূর্তে অনেকেই এই একই সমস্যা সম্মুখীন হচ্ছেন ।আমার এই অবস্থা দেখে আমার এক বড় ভাই আমাকে নাম দিয়েছে Boomerang 😅 । মানে ব্যাপারটা হল আমাকে যতই যা বোঝানো হোক না কেন ঘুরেফিরে আমি সেই পুরনো দিকে ফিরে যাচ্ছি। সেই বারবার অতীত নিয়েই পড়ে থাকছি।
তো এখন বলি ঠিক কোন বিষয়টি আজ দেখার পর আমার এখন এই পোস্ট লেখার প্রতি আগ্রহ আসলো।

আমার পাশের রুমে যে মেয়েটি থাকে সে একটি পার্শিয়ান বিড়াল পালে । তো অন্যান্য সময় অনুযায়ী বিড়ালটি তেমন আদর পছন্দ করেনা কিন্তু আজ বিড়ালটি শুধু আমার আদরই নেয়নি উল্টো আমার হাতের উপর ঘুমিয়ে পড়েছিল । যেটা এতদিন পর আমার জন্য একটা বেশ অন্যরকম অনুভূতি ছিল। হয়তো কিছুক্ষণের জন্য আমি আমার অতীত/দুঃখ একটু হলেও ভুলতে পেরেছিলাম। যদিও বা পুরোপুরি ভাবে নয় তবে জিনিসটা আমার চোখে পড়ল ,ভালো লাগলো। আমি যে সময়টি পার করছি আমি জানিনা আমার জীবনে পরবর্তী ভালো মুহূর্ত কখন আসবে বা আদৌ আসবে কিনা । তবে আজ আমি যে শিক্ষা পেলাম তা হল আমাকে আমার জীবনে ভালো মুহূর্ত আসার জন্য সুযোগ দিতে হবে ,যা সহজে আমি দিতে পারছিলাম না ।হ্যাঁ ,অতীত আমরা বদলাতে পারবো না। ইভেন যদি ভুলগুলো আমাদের নিজেদেরও হয় তাও আমরা বদলাতে পারবো না । কিন্তু ভবিষ্যৎ বদলানোটা আমাদের হাতে। প্রতিটা মুহূর্ত অনুভব করা, ভালোলাগা সেটাও আমাদের হাতে। মজার ব্যাপার হলো আমি এত বড় বড় কথা বলছি , একটু পরে আমি আবার সব ভুলে আবার চিট পটাং হয়ে শুয়ে ভ্যা ভ্যা করে কাঁদা শুরু করব । তবে আমি মানি বা না মানি এত কথা বলার মূল উদ্দেশ্য একটাই, সেটা হলো নিজের জীবনে সুযোগ বের করে দেওয়া । যদি আপনিও আমার মত এরকম একটি অবস্থায় থাকেন এই মুহূর্তে তাহলে আশা করি আমার কথাগুলো একটু হলেও আপনার উপকারে এসেছে।

291318953_385048027055640_2126656221702411453_n.jpg

আমার জন্য এই কঠিন সময় গুলো পার করে নতুন জীবনে পা দেওয়া সহজ বিষয় নয়। তবে আমি চেষ্টা করছি ধাপে ধাপে আগানোর । কষ্ট হচ্ছে কিন্তু তাও আমি চেষ্টা চালিয়ে যাচ্ছি । যেমন সামনের সাতদিন আমার ভার্সিটি বন্ধ। তো আমি আজকে সিদ্ধান্ত নিয়েছি এই সাতদিন আমি কোন না কোন ভাবে কাজে লাগাবো । এ বছরে আমার একটা জিনিস ভালো হয়েছে সেটা হচ্ছে আমি প্রতিদিন সকালে ঘুম থেকে উঠতে পারি। যেমন সবাই যেখানে নয়টা দশটার সময় ঘুম থেকে উঠে, আমি সেখানে প্রতিদিন সকাল ছয়টা কিংবা সাতটার মধ্যেই ঘুম থেকে উঠে পড়ি। তো আমি আজকে সারা দিন ধরেই ভাবছি পরের সাতদিন আমি কিভাবে প্রোডাক্টিভ কাজ করে নিজের সময় কাটাবো । যাতে আমার নিজের জীবনে উপকার হয় এবং আমার মানসিক শান্তি ও হয়।

ভেঙে পড়ার সময় এখন আর নেই কারোরই ।এখন হচ্ছে আমাদের নিজেদের গড়ে তোলার সময়। মানসিকভাবে শক্ত হওয়ার সময়। আমি এখন আমার কষ্টগুলো যতটা কঠিন ভাবে সামলাতে পারবো সামনে হয়তো আমি ততটা ভালো থাকবো । হয়তো এই পুরনো কথাগুলো মনে পড়ে তখন হাসি পাবে । আমি আমার জীবনের সেই হাসিরই অপেক্ষায় আছি এখন ।

একদিন সব ঠিক হয়ে যাবে, জানি কথাটা বলা অনেক সহজ কিন্তু কথাটা মানাটাও যে খুব একটা কঠিন তা নয়। আমারও খুব কষ্ট হচ্ছে প্রতিদিন নিজেকেই কথাটি বোঝানোর জন্য । নিজেকে বিশ্বাস করানোর জন্য যে আমিও কিছু পারি। আমিও সামনে কিছু করতে পারবো। আমার জীবনের সুখ আসবে , শান্তি আসবে ।আমার সামনে যখন কোন মানুষ কষ্টে থাকে আমি এখন তাকে অন্যান্য সময় থেকে বেশি অনুভব করতে পারি কারণ আমি নিজেও ভালো নেই। হ্যাঁ , আমি এটাও জানি সব সময় ভালো থাকার অভিনয় করে চলাও যায় না। তবে জীবন কারো জন্য থেমে থাকে না যেমনটি সবাই বলে, একমাস পর আমিও তাই দেখছি জীবন কারো জন্যই থেমে থাকে না। একদিন আমার আকাশেও সূর্য উঠবে এবং আমিও আশা করছি আপনারা যারা আমার মত মানসিকভাবে কষ্টে আছেন, তাদের জীবনেও একদিন সুখ আসবে । তারাও একদিন পুরনো কথা মনে করে হাসবেন । তো আপাতত সেই হাসির অপেক্ষায় থাকুন এবং নিজের জীবনকে গুছিয়ে তোলার চেষ্টা করুন ধন্যবাদ।

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now