আপনার ফুট অধীনে সম্পদ: পুরানো গ্যাজেট থেকে স্বর্ণ নিষ্কাশন কিভাবে

প্রতি বছর, মানবদেহ শত শত টন টেলিভিশন সেট, টেলিফোন এবং অন্যান্য ইলেকট্রনিক ডিভাইসগুলি ডাম্পে প্রেরণ করে। এদিকে, ইলেকট্রনিক বর্জ্যের মধ্যে প্রচুর পরিমাণে মূল্যবান ধাতু রয়েছে এবং প্রযুক্তির বিকাশের সাথে এই বর্জ্য প্রক্রিয়াজাতকরণ খুব লাভজনক হতে পারে - এবং খুব দরকারী - একটি ব্যবসা।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ইতোমধ্যেই এই ধরনের প্রযুক্তির সাথে পরীক্ষা করছেন, স্বর্ণ, রৌপ্য এবং পুরানো গ্যাজেটগুলি থেকে নেতৃত্ব গ্রহণ করছেন। তাদের মতে, 500 হাজার অস্ট্রেলিয়ান ডলার (প্রায় $ 373 হাজার) মূল্যের ইলেকট্রনিক বর্জ্য প্রক্রিয়াকরণের জন্য একটি মিনি কারখানাটি মাত্র 2-3 বছরে বন্ধ করতে পারে।

উদাহরণস্বরূপ, একটি পুরানো টিভি থেকে কাইনসিপের মধ্যে রয়েছে প্রায় 450 গ্রাম তামা, 227 গ্রাম অ্যালুমিনিয়াম এবং 5.6 গ্রাম স্বর্ণ। এইভাবে, এক টন কিনারস্কপ থেকে 350 গ্রাম সোনা পর্যন্ত তুলতে পারে - তুলনামূলকভাবে, এক টন অরেতে, যা সোনার খনিতে খনন করা হয়, এর মধ্যে গড়ে 5-6 গ্রাম স্বর্ণ থাকে।

অনেকে বিশ্বাস করেন যে পুরানো বৈদ্যুতিক যন্ত্রপাতিগুলি থেকে খনির ধাতুগুলি খুব কঠিন, এবং সেইজন্য অলাভজনক। যাইহোক, বিজ্ঞানী নিখুঁতভাবে এই দৃষ্টিকোণ সঙ্গে মতানৈক্য। বেইজিংয়ের সিঙ্গুয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এবং সিডনিতে ম্যাকারি বিশ্ববিদ্যালয় 8 টি চীনা ইলেক্ট্রনিক বর্জ্য পুনর্ব্যবহারকারী সংস্থার তথ্য অধ্যয়ন করেন এবং এটি দেখে যে এমনকি সব খরচ (বর্জ্য, শ্রম, বিদ্যুৎ সংগ্রহ ও সাজানোর জন্য) হিসাব করে, ইলেকট্রনিক স্বর্ণের তুলনায় 13 গুণ বেশি লাভজনক।

উপরন্তু, যেমন বর্জ্য প্রক্রিয়াকরণ গ্রহ অনেক ক্লিনার করতে সাহায্য করবে। ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন অনুযায়ী ২01২ সালে, মানবজমিনে 45 মিলিয়ন টন ইলেকট্রনিক বর্জ্য ল্যান্ডফিলের কাছে পাঠানো হয়েছিল এবং ২0২1 সালে এই সংখ্যাটি 50 মিলিয়ন টন বৃদ্ধি পাবে।

বিজ্ঞানীদের মতে, নতুন ডিভাইস কেনার সময় এই সমস্যাটি ফেরতযোগ্য ডিপোজিট দ্বারা সমাধান করা যেতে পারে: এই টাকা ফেরত পাওয়ার জন্য, ভোক্তাদের যে সরঞ্জামগুলি প্রক্রিয়াকরণ জন্য তাদের সময় পরিবেশিত হয়েছে তা পরিশোধ করতে হবে। উপরন্তু, সরকারগুলি নির্মাতাদের জন্য উদ্দীপনাগুলি প্রবর্তন করতে পারে যা সরঞ্জামগুলিকে তৈয়ার করে পুনরুত্পাদন করা সহজ।

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now
Logo
Center