মস্তিষ্কের সঠিক ব্যবহার!


images (2).jpeg
Source
মহান রাব্বুল আল্লাহ তায়ালা আমাদেরকে অতি চমৎকার একটি মস্তিষ্ক দিয়েছেন। যা আমাদেরকে বানিয়েছে অন্য সকল প্রাণীর চেয়ে আলাদা ও সৃষ্টির সেরা জীব। অথছ আমরা সেই মস্তিষ্কের সঠিক ব্যাবহার করতেই জানিনা। এটি অত্যন্ত দুঃখজনক বিষয়। আল্লাহ আমাদের মস্তিষ্ককে নিজের মত ব্যাবহার করার অনুমতি দিয়েছেন তাই আমাদের এই মস্তিষ্ক ব্যাবহারের সময় ভাবা উচিত কিভাবে ব্যাবহার করা উচিত ও কিভাবে ব্যাবহার করা উচিত নয়।

আমরা প্রায় প্রতিটি ক্ষেত্রেই মস্তিষ্কের ভুল ব্যাবহার করে থাকি। তাই চলুন জেনে নিই কিছু গুরুত্বপূর্ণ ক্ষেত্র যেখানে মস্তিষ্কের সঠিক ব্যাবহার করা উচিত ও কিভাবে করা উচিত।


শেয়ারঃ


ইংরেজি শব্দ SHARE এর সাথে আমরা অনেকেই পরিচিত। তবে অনেকেই আছেন এর বাংলা অর্থ জানেন না। শেয়ার এর বাংলা অর্থ হচ্ছে "ভাগ বা ভাগ করা"। যার মানে হচ্ছে আপনি কোনো কিছু জানেন বা আপনি কারো কাছ থেকে কোনো কিছু জেনেছেন তা অন্যজনের কাছে পৌঁছে দেওয়া। তবে আপনি যখন কোনোকিছু অন্যজনের কাছ থেকে জানবেন তার সত্যতা যাচাই না করেই যদি অন্যজনের সাথে শেয়ার করেন তা হবে মস্তিষ্কের ভুল ব্যাবহার। আপনার সাথে কারো শেয়ার করা সংবাদটি ভুলও হতে পারে। আপনি যদি এর সত্যতা যাচাই না করে অন্যজনের সাথে শেয়ার করে এবং আপনি যার সাথে শেয়ার করেছেন সে অন্যজনকে, এভাবেই একটি মিথ্যা সংবাদ সর্বত্র ছড়িয়ে যেতে পারে ও এর ফল হতে পারে ভয়াবহ। এটা বেশি হয়ে থাকে ফেইসবুকের মত সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে। সেখানে অনেকেই নিজের উদ্যেশ্য সাধনের জন্য অনেক মিথ্যা অপপ্রচার করে থাকে। তাদের লেখা পোস্টগুলো এমনভাবে লেখা হয় যে অনেকেই সেটাকে সত্য বলে মেনে নিতে দুইবার ভাবেনা। এবং এর সত্যতা যাচাই না করেই কয়েক হাজার শেয়ার করে ফেলে। যার ফলে একটি মিথ্যা সংবাদ ভাইরাল হয়ে যায় ও অনেকেই মিথ্যা সংবাদটিকেই সত্য বলে নেয়।


অন্ধ বিশ্বাসঃ


অনেক সেলিব্রিটিদের কিছু ভক্ত থাকে যারা চোখ থাকতেও অন্ধ। তাকে তার আইডলের অপকর্মের যতই প্রমাণ দেন না কেন দিনশেষে সেটাকে গুজব বা মিথ্যা অপবাদ বলে দূরে ঠেলে দিবে। কখনও বিশ্বাস করতে যাবেনা বা সত্যতা যাচাই করার চেষ্টা করবেনা। এইতো কিছুদিন আগেই ব্যাটারি কাক্কু শাফিন এর কিছু অন্ধ ভক্তকে কিছুতেই বিশ্বাস করানো সম্ভব হচ্ছিলনা যে সে একটা ভন্ড প্রতারক। এমনকি কেউ শাফিন এর বিরুদ্ধে কথা বললেই শাফিনের অন্ধ ভক্তগুলো অশ্লীল ভাষায় গালাগালি করেছে। কিন্তু অবশেষে সে একজন ভন্ড প্রমাণিত হল। তাই অন্ধ বিশ্বাস না করে মস্তিষ্কের সঠিক ব্যবহার করেন। এ পৃথিবীতে কেউ সাধু নন। যে কেউ যেকোনো সময় ভুল করতে পারে।


পদক্ষেপ গ্রহণঃ


এখানে পদক্ষেপ বলতে কোনো কাজ করার জন্য উদ্যোগ গ্রহণকে বুঝিয়েছি। এই পদক্ষেপ শব্দটি দ্বারা অনেক ধরণের পদক্ষেপ ই বুঝায়। মনে করেন আপনি একটি ব্যাবসা করার চিন্তা করলেন এবং সে সিদ্ধান্ত থেকেই ব্যাবসা করতে শুরু করলেন। উদ্যোগ হতে ব্যাবসা শুরু করার মাঝখানে যতগুলো কাজ করেছেন প্রত্যেকটি এক একটি পদক্ষেপ। যেমনঃ সিদ্ধান্ত গ্রহণ, মূলধণ সংগ্রহ, দোকান ভাড়া করা, মালামাল ক্রয় ইত্যাদি। এমন কোনো পদক্ষেপ গ্রহণের পূর্বে আপনাকে অনেকবার ভাবতে হবে আপনি সঠিক পদক্ষেপ গ্রহণ করছেন কিনা। যদি আবেগের বশে কোনো পদক্ষেপ গ্রহণ করেন ও তাহলে আপনাকে বড় ধরণের ক্ষতির সম্মুখীন হতে পারেন যা হবে মস্তিষ্কের অনেক বড় একটি ভুল ব্যাবহার।

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now
Logo
Center