কে এই ডায়মন্ড কিং?

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের (পিএনবি) ১১ হাজার ২০০ কোটি রুপির আর্থিক কেলেঙ্কারিতে নাম উঠে এসেছে ভারতের একজন হীরা ব্যবসায়ীর। বিশ্বজুড়েই তাঁর প্রতিষ্ঠানের হীরার গয়নার দারুণ সুনাম। শুধু বলিউডের তারকারাই নন, হলিউড এমনকি অনেক দেশের রাজপরিবারের সদস্যরাও পরছেন এই গয়না। ব্যাংক কেলেঙ্কারির খবর সামনে আসার পর এখন প্রশ্ন—কে এই ব্যবসায়ী?

তাঁর নাম নীরব মোদি—যিনি ভারতের ‘ডায়মন্ড কিং’ বলেও পরিচিত। ভারত থেকে পালিয়ে নীরব এখন সুইজারল্যান্ড কিংবা বেলজিয়ামে রয়েছেন বলে মনে করা হচ্ছে। ব্যাংক কেলেঙ্কারিতে নাম আসায় তাঁকে বলা হচ্ছে ভারতের নতুন বিজয় মালিয়া। অর্থ কেলেঙ্কারির ঘটনায় কোটিপতি মালিয়া এখন পলাতক।

নীরব আদতে গুজরাটের মানুষ। ৪৭ বছর বয়সী ব্যবসায়ী নীরব মুম্বাইয়ে ঘাঁটি গেড়ে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের একটি শাখা থেকে ভুয়া কাগজপত্রের মাধ্যমে ১১ হাজার ২০০ কোটি রুপি ঋণ নেন। চলতি বছরের প্রথম দিনেই বিদেশ পালিয়ে গেছেন তিনি। এক সপ্তাহের মধ্যে তাঁর স্ত্রী-ভাই ও ব্যবসার গুরুত্বপূর্ণ কর্মকর্তারা দেশ ছাড়েন। ইতিমধ্যে নীরবসহ তাঁর ঘনিষ্ঠদের পাসপোর্ট বাজেয়াপ্ত করেছে ভারত সরকার।

ফোর্বস সাময়িকীর তালিকায় ২০১৬ সালে ভারতের অন্যতম ধনকুবের ছিলেন নীরব। পরের বছর ধনকুবেরদের বিশ্বতালিকায় তাঁর স্থান হয় ১ হাজার ২৩৪তম।

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now