বাংলাদেশের জাতীয় ফুল ও আমাদের ভালোবাসার ফুল

ফুল হচ্ছে মানুষের প্রিয় একটি ভালোবাসার জিনিস। এমন কোন লোক নেই যেন ফিরে আসে না। ফুল তো অনেক গাছে ফুটে। তার মধ্যে যদি পানিতে ফুটে তাহলে তো অন্যরকম এক অনুভূতি বা ভালোলাগা। হা আমি শাপলা ফুলের কথাই বলছিলাম। শাপলা ফুল খুব সুন্দর ও ভালোলাগার এবং ভালবাসার একটি ফুল। বিশেষ করে আমার কাছে শাপলা ফুল খুব পছন্দের একটি ফুল। শাপলা ফুল পৃথিবীর সব দেশেই কম বেশি ফুটে। এই শাপলা ফুলের অনেক ধরনের জাত রয়েছে। যেমন লাল শাপলা, নীল শাপলা, সাদা শাপলা, হলুদ, মিষ্টি ও গোলাপি রঙের হয়ে থাকে। বিশেষ করে বর্ষাকালে শাপলা ফুল বিলে-ঝিলে, পুকুরে, হাওরে ইত্যাদি স্থানে বেশি ফুটে থাকে। অনেকে আবার পুকুরে বিভিন্ন রঙের শাপলা চাষ করে থাকেন। অনেক লোকের কাছে এসব ফলাফল খুব প্রিয়। আবার অনেক দেশে জাতীয় ফুল শাপলা শাপলা কে বেছে নিয়েছে। আবার অনেক দেশে জাতীয় প্রতীকও এই শাপলা ফুল। আমি নিজেই ছোটবেলায় বিলে শাপলা তুলতে যেতাম নৌকাতে করে। শাপলা তুলতে খুব মজা হতো এবং খুব আনন্দ পেতাম। সে আনন্দের কোথায় এখন কাউকে বুঝাতে পারবো না। সে আনন্দটা যে কত গভীর থেকে আসতো। এই শাপলা তুলতে গিয়ে অনেক মজার স্মৃতিও দিয়েছে মানুষের জীবনে। আমার জীবনের একটি ঘটনা।

1585159_L.jpg
1535906_L.jpg

এক দিন আমি ও আমার কয়েকজন বন্ধু নৌকাতে করে শাপলা তুলতে ভুলে গিয়েছিলাম। অনেক হেসে খেলেই শাপলাও তুলছিলাম। অনেকক্ষণ শাপলা তোলার পর হঠাৎ করে পিছন থেকে একটা ওয়াজ শুনতে পেলাম। পিছনে তাকিয়ে দেখি আমার একটা বন্ধু পানিতে পড়ে হাবুডুবু খাচ্ছে। আমারা সবাই মজা নিচ্ছিলাম শাপলা তুলতে গিয়ে ইচ্ছাকৃতভাবেই পড়ে গেছে। কিন্তু কিছুক্ষণ পর দেখতে পেলাম আস্তে আস্তে সে পানির নিচে ডুবে যাচ্ছে। তারপর আমি  নৌকা থেকে ঝাঁপ দিয়ে পানিতে নেমে গিয়ে বন্ধুটাকে ধরলাম । তখন সকলে বুঝতে পারলো এই বন্ধুটা সাঁতার জানেনা। তারপর সকালে ধরে নৌকাতে আবার উঠালাম। সকলে নওগাঁতে উঠানোর পর হাসাহাসি শুরু করলো কিন্তু এই বন্ধুটা কাঁদতে শুরু করল । তারপর ওই বন্ধুটার কান্না দেখে আর ওই দিনে বেশি শাপলা তোলা হলো না চলে আসলাম বাড়ীতে। এটাই ছিল আমাদের আনন্দ ও দুঃখ ভরা স্মৃতি শাপলা তুলতে যাওয়ার ঘটনা বন্ধুদের নিয়ে। যাইহোক তারপরও শাপলা ফুল অনেক প্রিয় একটি ফুল।
3485793_L.jpg
374759_L.jpg

140727_L.jpg

আমি ফুলকে খুব ভালোবাসি তো তাই শাপলা ফুল কে নিয়ে কিছু লেখতে মন চাইছিল তাই লিখতে বসে পড়লাম। জানিনা এপ্রিল কি নিয়ে কতটুকু লিখতে পেরেছি। শাপলা ফুল কে বাংলাদেশ জাতীয় ফুলের মর্যাদা দিয়েছে। সাদা শাপলা বাংলাদেশের জনগণের শান্তির প্রতীক, ঐক্যের প্রতীক ও সমঝোতার প্রতীক। তাই বাংলাদেশের সকল মানুষ এসব ফলাফল কে খুব ভালোবাসে। বাংলাদেশের মানুষের কাছে এই ফুলের কদর অনেক ঊর্ধ্বে। তাই এই শাপলা ফুল সবার মনেই জায়গা করে নিয়েছে।

আমার এই পোস্টটি পড়ার জন্য সকলকে ধন্যবাদ।
এই শাপলাফুল কে যেমন আমি ভালোবাসি আমার সকল বন্ধুদের এবং ফলোয়ারদের তেমনভাবে আমি ভালোবাসি। সকল ফলোয়ারের এবং বন্ধুরা আমাকেও তেমন ভাবে ভালোবাসবেন।

ধন্যবাদ সকলকে।

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now
Logo
Center