আমার দাবি

আমার ভাই এখন অনেক দাবি-ই আছে। এগুলো নিয়ে আন্দোলন করবো না মনেই রেখে দিবো সেই দ্বিধাদ্বন্দে মাথা ঘুরপাক খায়।
কতকিছুই যে লাগবে আমার!

এই ধরেন
আমি এমন একটা সমাজ চাই যেখানে বাচ্চাদেরকে মা-বাবারা মোবাইল বা টিভির সামনে বসিয়ে না, খাওয়াবে আদর যত্ন আর ভালোবাসা দিয়ে।

আধুনিকতা ও প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে গিয়ে শিশু থেকে বৃদ্ধ কেউই ভুলে যাবেনা নৈতিকতা ও মূল্যবোধ।

ধরেন বাবা-মায়েরা মেয়েদেরকে বিয়ে দেওয়ার আগে ছেলের টাকার চেয়ে বড় করে দেখবে তার চারিত্রিক বৈশিষ্ট্য, বড় হওয়ার ইচ্ছাশক্তি, পরিশ্রম করার মানুষিকতা, আর মেয়েকে সঙ্গী করে রাখার মত দায়িত্ববোধ। আর ছেলেরাও বুড়ো বয়সে খুজতে যাবেনা একজন কুমারীকে, নিজে কালো হয়েও টাকা কিংবা চাকরির দম্ভে খুজবেনা কোন সুন্দরী বউ।

ধরেন সকালে পরিবহন সংকটে ঝাপাঝাপি করে গণপরিবহনে উঠে গেইটের সামনেই দাঁড়িয়ে না থেকে নিজ থেকেই ভেতরে এগিয়ে গিয়ে আরেকজনকে যাওয়ার সুযোগ করে দিবে।

ধরেন পালিয়ে যাওয়া নেতাদের রাজনৈতিক দলের বিপদে পড়া সাধারন নিরপরাধ কর্মীদের বিরুদ্ধে কেউ মিথ্যা মামলা দিয়ে হয়রানি করবে না।

ধরেন চাহিদা বেশি দেখে অথবা বেশি মুনাফার লক্ষ্যে এক শ্রেনীর ব্যবসায়ী হুট করেই জিনিসের দাম বাড়িয়ে দিবে না।

চাওয়ার মধ্যে এটাও আছে যে সরকারি আমলা, কর্মীরা সেবাগ্রহীতাকে সম্মানের সাথেই তার প্রাপ্য সেবাটুকু প্রধান করবেন।

ধরেন প্রধানমন্ত্রীকে রাস্তার পরিচ্ছন্নকর্মীও জিজ্ঞেস করতে পারবে, আমার দেওয়া করের টাকা কোথায় খরচ হচ্ছে।

ধরেন সিনিয়র জুনিয়র, কাছের দূরের, তেলবাজি তোষামোদি রেখে কর্মের ভিত্তিতে এবং সৌহার্দপূর্ণ আচরনে নিশ্চিত হবে কর্মপরিবেশ।

রাস্তায় রিক্সায় বাসে সিএনজিতে তৃতীয় লিংগের মানুষগুলো তালি তুরি দিয়ে টাকা না তুলে জীবন চালাবে কর্ম করে।

উসকানি দিতে বা মজার ছলেও কেউ অন্যের ধর্ম নিয়ে কটুক্তি করবে না। দেশটা হবে হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান মুসলিম শিয়া সুন্নি আস্তিক নাস্তিক উপজাতি সমকামি সকলের।

আমি দেশটা দেখি সবুজে সবুজে ভরে উঠবে শহর কিংবা গ্রামে।

দেখি বিপদে মানুষের পাশে মানুষ দাঁড়াবে হাতে হাত কাধে কাধ রেখেই, যেমন দেখেছি ফেনী নোয়াখালী সিলেট কিনবা নেত্রকোনার বন্যায়।

টপিক পেলেই মুর্খের মত সমালোচনা না করে বুঝবে জানবে বলবে উচিৎ কথা।

আন্দোলনটা হবে চাকুরীর বয়স ৩৫ নয়, ২৫ এই কি করে যোগ্য হওয়া যায় তা নিয়ে।

শুধু বাংলা ইংরেজি সাধারন জ্ঞান নয়, বিসিএস হবে বিষয়ভিত্তিক জ্ঞানের পর্যালোচনায়ও।

দুর্নীতি রুখতে শিক্ষা শুরু হবে প্রাইমারি থেকেই। প্রাইভেট না পরলে নাম্বার দিবোনা কিংবা ভাত খেলে চকলেট দিবো-কে নিরুৎসাহিত করবে শিক্ষক ও বাবা-মায়েরাই।

মাজার পুজা হালাল হলে, স্বিকৃতি পাবে দেহ ব্যবসা কিংবা মদ্যপানও।

আমার এত এত দাবি, যা হয়তো কখনো পূরন হবেনা। তবে দিন শেষে একটা বাসযোগ্য শহর, নির্ভরযোগ্য অর্থনীতি, জবাবদিহিতাযোগ্য শাসনব্যবস্থা, নিরাপদ সমাজব্যবস্থা আর সহজলভ্য চিকিৎসা ব্যবস্থা পেলে হয়তো আমার মতো অনেকেরই আর কোন চাওয়া থাকবে না। তবে আমার চাওয়া অনেক বেশি, যা এই এক পোষ্ট-এ আটবে না।

বিঃদ্রঃ ভুলভ্রান্তি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now
Logo
Center