"সম্পর্কের টানপোড়েন মানুষকে ভেতর ভেতরে শেষ করে দেয়"

IMG-20210527-WA0000.jpg

প্রিয়,
পাঠকগণ,

কেমন আছেন আপনারা?আশাকরি প্রত্যেকেই সব রকম সাবধানতা অবলম্বন করছেন।

ঘূর্ণিঝড়ের প্রভাব কাটতে না কাটতেই প্রকৃতি আবার তার স্বমহিমায় ফিরে এসেছে।দুদিন ধরে আবার সেই গরম পড়তে শুরু করেছে।

নিশ্চয় আমার শীর্ষকটি দেখে আন্দাজ করতে পারছেন আজ মনটা একটু খারাপ,কিছু কিছু সময় মনটা নিজের অজান্তেই খারাপ হয়ে যায়।যতই নিজেকে ব্যস্ত রাখার চেষ্টা করি, তবুও কোন ফাঁকে যেন কিছু কিছু কষ্ট মন পর্যন্ত ঠিক পৌঁছে যায়।

"সম্পর্ক" শব্দটি ছোটো হলেও তার মানে, তার গুরুত্ব কিন্তু বিশাল। কিছু সম্পর্ক আমাদের জন্মের আগে থেকেই তৈরী থাকে, আর কিছু সম্পর্ক আমরা জীবনে চলতে চলতে তৈরী করি।কিছু সম্পর্ক রক্তের, আর কিছু সম্পর্ক শুধুমাত্র ভালোবাসার,বিশ্বাসের।

IMG-20190102-WA0155.jpg

সব সম্পর্ক যে সবসময় একই ভাবে এগিয়ে যাবে এমন নয়। কেউ আপনাকে ছেড়ে যাবে,কাউকে আপনি ছেড়ে দেবেন।কিছু সম্পর্ক নষ্ট হবে দূরত্বের কারণে,কিছু নষ্ট হবে স্বার্থের কারণে, কিছু সম্পর্ক শেষ হবে ভুল বোঝা দিয়ে,আবার কিছু সম্পর্ক দূরে থেকেও রয়ে যাবে আজীবন একইভাবে।

সম্পর্কের এই সমীকরণটা কিন্তু সবার জীবনে একই রকম। হ্যাঁ কারোর জীবনে ভালো সম্পর্কের সংখ্যা বেশি, কারো আবার কম। তবে একদম টানাপোড়েন বিহীন সম্পর্ক কারো জীবনে আছে বলে আমার জানা নেই।

এই পৃথিবীতে নিঃস্বার্থ ভাবে ভালোবাসার সম্পর্ক খুব কম সংখ্যক হয়।বাবা - মা একমাত্র যাঁরা আমাদের কাছে সবচাইতে আপন সম্পর্ক।অনেকসময় যখন খবরে দেখি বা শুনি,যে সম্পদের লোভে সন্তানরা তাদের মা বাবাকে খুন করেছে তখন সত্যিই সব সম্পর্ক থেকে ভরসা উঠে যায়।

শুধু তাই নয়,এমন খবরও শোনা যায় সদ্যোজাত সন্তানকে ফেলে রেখে মা চলে যায়,আবার শোনা যায় সন্তানদের ফেলে মা অন্য কোথাও অন্য কাউকে বিয়ে করে নতুন সংসার করে।বিশ্বাস করুন এই সব খবর শুনলেই পৃথিবীর সব সম্পর্কের মানে গুলো কেমন যেন উল্টে - পাল্টে যায়।

যাইহোক,আমার জীবনে আমি এখনও পর্যন্ত যত সম্পর্কে জড়িয়েছি,তাতে খুব কম সংখ্যক সম্পর্ক আছে যেগুলোর থেকে আমি আঘাত পেয়েছি।কিন্তু কথায় আছে না যার উপর আপনার বিশ্বাস সবথেকে বেশি,তার দেওয়া কষ্টের গভীরতাও অনেক বেশি হয়।

(Miss you Titli and Tatan )
IMG-20201023-WA0005.jpg

যে মানুষগুলোকে আমি সবথেকে বেশি ভরসা করেছি তারা ততটাই যত্ন নিয়ে সেই ভরসা নষ্ট করেছে। হ্যাঁ হয়ত তাদেরকে এখনও উপযুক্ত জবাব দিতে পারার মত ক্ষমতা আমার অর্জিত হয়নি।তবে আমি প্রার্থনা করি এই মানুষগুলো যেন একদিন বোঝে কারোর ভরসার জায়গাটা নষ্ট করে, কাউকে আঘাত করে নিজে ভালো থাকা যায়না।

কিছু কিছু সময় দেখবেন অনেকটা কষ্টে মানুষ ভাষা হারিয়ে ফেলে, অনেক কিছু বলার থাকে,অনেক অভিযোগ করার থাকে কিন্তু সেই মানুষটার সামনে দাঁড়িয়ে কিছু বলা হয়ে ওঠে না।ভালোবাসা বা ভরসার মূল্য হিসাবে যখন কষ্ট পাওনা হয়,তখন বোধহয় কিছুই বলার থাকে না।

আর এই পরিস্থিতিতেই মানুষ ভেতরে ভেতরে প্রতিনিয়ত শেষ হতে থাকে।বিশ্বাস ভাঙার কষ্ট নিয়ে প্রতিদিন একটু একটু করে নিজের সাথে লড়াই করে।প্রতিদিন নিজেকে বোঝাতে থাকে অন্যকে নয় নিজেকে ভালোবাসো, তবেই ভালো থাকা যাবে।

সত্যিই বলছি,এই যুদ্ধটা আমিও লড়ছি।কিছু কিছু সম্পর্ক চাইলেও শেষ করা যায়না। কিন্তু কিছুটা দূরত্ব বাড়িয়ে নিয়ে ভালো থাকা যায়। যাতে সেখানে না থাকে কিছু পাওয়ার আকাঙ্খা আর না থাকে কিছু ফিরিয়ে দেওয়ার দায়বদ্ধতা।যেটা থাকে সেটা শুধু একটা নাম যুক্ত সম্পর্ক।

B612_20170928_075014.jpg
যত সহজে কথাটা বললাম তার থেকেও অনেক বেশি কষ্টের এটা মেনে নিয়ে জীবনে এগিয়ে যাওয়া। তবুও চলতে হয়,চলতে হচ্ছে আপনজন হারানোর কষ্ট নিয়ে, আর এমন আপন সম্পর্কের টানাপোড়েনই আমাদের ভেতরে ভেতরে শেষ করে দেয় প্রতিদিন,প্রতিমুহূর্তে।

আমি আমার ব্যাক্তিগত অভিজ্ঞতা শেয়ার করলাম।অনেকের ভাবনার সাথে মিলবে না, এটাই স্বাভাবিক।আসলে আমরা প্রত্যেকেই আলাদা আলাদা মানুষ। তাই সম্পর্কের পরিভাষাও সবার কাছে আলাদা।

আমি আশাকরি একদিন আমার ভালোবাসার সম্পর্ক গুলো ফিরে আসবে আমার কাছে। মুখে না বললেও মনের কোনো এক কোণে অপেক্ষা সারাজীবন থাকবে। ভালো থাকুক ভালোবাসার মানুষ গুলো এইটুকুই চাওয়া।

IMG-20181024-WA0013(1).jpg

আপনারাও আপনাদের সম্পর্ক গুলো আগলে রাখবেন। যত্নে রাখবেন।সাবধানে থাকবেন সবাই।🙏

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now
Ecency