বিবাহিত জীবনের দীর্ঘ ৩০বছর ৬ মাস।

IMG-20210524-WA0060.jpg

(প্রথম বিবাহ বার্ষিকীতে আমি ও রিতা)

বন্ধুরা,
আজকাল সামাজিক পরিবর্তন এতোটাই দ্রুত হচ্ছে যার প্রভাব কিয়দাংশে বৈবাহিক সম্পর্কেও দেখা যায়।
আজকাল তো জিনিসের পাশাপাশি বিবাহিত জীবন টেকসই হবে কিনা সেটা নিয়েও একটা সন্দেহ রয়েই যায়।
আজ আমি কোনো সামাজিক পরিবর্তন বা নীতি কথা শোনাতে আসিনি।
আজ নিজের জীবনের কথা ভাগ করে নিতেই আপনাদের মাঝে আসা।
যেহেতু lockdown বাইরে সেভাবে বেরোনো যাচ্ছে না, আড্ডা খানাতে যাবার উপায় নেই।
তাই বাড়ি বসে পুরনো অ্যালবাম এর পাতা ওল্টাতে ওল্টাতে কত স্মৃতি চোখের সামনে আজ ও বাস্তবায়িত হয়ে গেলো।
আমার জীবন সঙ্গিনী রিতা, এতগুলো বছর সমান ভাবে আমার সঙ্গ দিয়ে গেছে সবরকম পরিস্থিতে।

IMG-20210524-WA0077.jpg

(আমাদের দ্বিতীয় বিবাহ বার্ষিকী)

আপনাদের সামনে যে ছবিগুলো আজ তুলে ধরছি, সময় এর ধুলোতে তারা বেশ খানিকটা ম্লান হয়েছে বটে, তবে রিতার প্রতি ভালোবাসা এবং সংসারের দায়বদ্ধতা গুলোতে সেই ধুলো আমি একদম ই পড়তে দেই নি।
আজ থেকে ৩০ বছর ৬ মাস আগে এখনকার মত আধুনিক ব্যবস্থা ছিল না, তাই ক্যামেরা বন্দী ছবিগুলো সযত্নে অ্যালবামে আবদ্ধ করে রেখেছি এবং স্মৃতি গুলোকে মনের মণিকোঠায়।

IMG-20210524-WA0086.jpg

(আমার স্ত্রী রিতা এবং একমাত্র কন্যা পিউ)

দেখতে দেখতে অনেকগুলো বছর পার করে দিয়েছি, জার মধ্যে বেশির ভাগ সময় টা আমার কর্মসূত্রে বাইরে বাইরে কেটেছে আর রিতার কেটেছে সন্তান এবং সংসার সামলাতে সামলাতে।
তবে আজকাল বেশ মজা লাগে যখন দুজন একজায়গায় বসে যখন পুরনো এক একটা ঘটনা নিয়ে সময় কাটাই।
আজকাল তো কেউ বিশেষ গল্পই করে না, বাড়তি সময়টা নিজের নিজের মোবাইল এর জগতেই সাধারণত কাটাতে ই সবাই অভ্যস্থ।
কিন্তু আমরা ত পুরনো যুগের মানুষ তাই পুরনো ঐতিহ্য কে ধরে রাখতেই ভালো বাসি।
অবশেষে বলতে চাই, একটি সংসার দীর্ঘস্থায়ী হয়, ধৈর্য্য, সহ্য, সন্মান এবং বিশ্বাস এর জোর এ, কাজেই নতুন প্রজন্ম যদি এই বিষয়গুলোকে গুরুত্ব দিতে পারেন তাহলে মনে হয় সম্পর্ক গুলো অনেক দিন টেকসই হবে।
আজ এই পর্যন্তই, ভালো থাকবেন সবাই।
নমস্কার।

H2
H3
H4
3 columns
2 columns
1 column
1 Comment
Ecency