আমার ভেতরকার শয়তান মামা

আমার মধ্যে কোন শয়তান নাই, নাই কোন দুষ্টামি। আমি নিপাট ভালো মনের মানুষ। খালি এই সময়ে অসময়ে একটু ভুল হয়ে যায়। মানুষের নাম মনে রাখতে না পারা আমার জন্যে দুনিয়াবি নিয়ম কানুন মাথায় রাখতে পারা বেশ কষ্টসাধ্য। রাস্তায় দুচাকায় ঘুরতে ঘুরতে মাঝে মধ্যে বামে থেকে ডানে চলে যাই। একটু আধটু মদ্যপান করি নতুন বছরের চাকা ঘুরে গেলে। ব্রেকিং ব্যাড এ যেই ক্রিস্টাল আইস নিয়ে এত ক্যারিকেচার, এক কালে তার দেশিয় লাল রেন্ডিশন কয়েক শীত খেয়ে দেখেছি। কারনে অকারনে বাসের হেল্পার, রিকশাওয়ালাদের তো প্রায়ই থাবড়া দিয়ে বেড়াই। এক কালে আমার থেকে কয়েক বছরের বড় এক ছোকড়াকে ভরপেট পানি খাওয়ায়ে মাইল দুয়েক দৌড়ানি দিয়েছি। বন্ধুর প্রেমিকা তাকে ছ্যাকা দিয়ে ওই ছেলের হাত ধরেছিল। গোপন সুত্রে খবর পেয়ে জায়গা বুঝে আজীবনের জন্যে তার মগজে ট্রমা তৈয়ার করে দিয়েছি। এসব এর সাথে আরো অনেক কিছু করেছি, কিন্তু মানুষ আমি ভাল, "আমার ভেতরে কোন দাগ নাই"।

দুপেয়ে মানবের ভেতরকার সমীকরন দুই যোগ দুই চার এর মত এত সোজা কখনো হয় না। সামগ্রিক ভাবে সমাজ আর আমরা মিলে নিয়ম তৈরি করি। মজার ব্যাপার, আইন থাকলেই শুধু তার লংঘন করা যায়। আইন নাই তো শাস্তি নাই।

আরেকটু জটিল একটা ধারনা দেই। আমর ভাই তার লিখায় এ নিয়ে কিছু বলেছেন, আমি আমার মত করে বলি। স্বাধীন ইচ্ছাশক্তির জন্যেই আমরা মানুষ, আর তার থেকে জন্ম বিবেকের। ঈশ্বর আমরা যা করি, করেছি, বা করবো, তার সবই জানেন। তার হুকুমে বা অনাজ্ঞায় একটা পাতাও নড়ে না। আমরা যা করি, তাও তার ইচ্ছায় হয়, যা করি না, তা তার ইচ্ছা না থাকায় হয় না, পাপ পুন্য সহ। তাহলে আমাদের মনের ভেতরকার সুপ্ত দুষ্ট ব্যাক্তিটা কে?

ধরে নেই ঈশ্বর নাই। আদম থেকে শুরু করে এখন পর্যন্ত খসরা হিসেবে একশত সতের বিলিয়ন মানব সন্তান দুনিয়ায় এসে মরে গেছেন। আমাদের সহ এনাদের সবাই মিলে যা কিছু করে গেছেন তার ফলাফল এই আধুনিক সমাজ। হাজার বছরের এই সমাজ থেকেই নৈতিকতা, বিবেক, মুল্যবোধ সব কিছুর তৈরি। মানুষ্য দর্শন থেকেই এসবের সৃষ্টি। বেড়ে ওঠার সময় এই দর্শনের যতটুকু যার দৃষ্টিগোচর হয় তার কগনিটিভ ডেভেলপমেন্ট ততটুকু। মানে হচ্ছে, আপনার মুল্যবোধ, নৈতিকতার সাথে আমারটা, আমাদের সিনেফাইল আমর ভায়েরটা, অথবা আজিরকন দাদারটা কখনোই মিলবে না। আর এর পুরোটাই এই সমাজের থেকে ধারে নেয়া। বাবা মা শিখিয়েছেন, যেখানে সেখানে থুতু ফেলবে না, আমরা ফেলি না। বাবা মাকে শিখিয়েছেন তার বাবা মা। সমাজ এভাবেই শেখায়। একই প্রশ্ন আবার জাগে। সবই যদি শিক্ষা পেয়ে থাকি, তাহলে শয়তানটা আসলে কে?

সাদা মনের ব্যাক্তি হয় না, আমরা সবাই ধুসর। দাড়ি পাল্লায় মাপলে কেউ না হন ফেরেস্তা, না দুষ্ট।

img_0.7493376801842945.jpg

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now