অভিযোগ লিস্ট (দিনলিপি/ডায়েরি)

অভিযোগ লিস্ট

আমাদের জীবনে দেখা যায় অনেকটা সময় আমরা প্রস্তুত না থাকার কারণে ওই সময় হারিয়ে যাই। কখনো কখনো খাপ খাওয়াতে পারিনা, এমনকি দেখা যায় উপস্থিত বুদ্ধিও কাজ করেনা। আবার কখনো কখনো মন শূন্যতায় ভুগে। আপনি কি এমন পরিস্থিতির শিকার হয়েছেন কখনো? যদি হয়ে থাকেন তবে বলবো , নিজের কিছু ব্যবহারের লিস্ট বানাতে পারেন। জানি , অনেকটা ফেলনা ও বাচ্চাদের মত পরামর্শ দিচ্ছি মনে হতে পারে তবে তা উপলব্দি করলেই বুঝতে পারবেন এইটা আপনার জন্য প্রযোজ্য কি না। মানুষ মানেই ভিন্নতা, আর এই ভিন্নতার মাঝেই আমরা একে অপরকে তুলে উঠানোর আপ্রাণ প্রচেষ্টা । এই সব কিছুর ভিড়ে আমরা ভুলে যাই যে আমরা একে অপরের থেকে আলাদা হওয়াটা স্বাভাবিক। ব্যক্তিত্বকে সামনে রেখে, একে অপরকে সাহায্য করে যাই।

আমার এই অভিযোগ লিস্টের প্রধান কারণ ছিলো এক নতুন মানুষ, যার সাথে মেলামেশার পর থেকে আমার তার সঙ্গ অনেক বেশি পছন্দের হয়ে যায় কিন্তু এটার পিছে আমার কোন ভবিষ্যৎ উদ্দেশ্য ছিলোনা। আমি অতি সাধারণ একজন ছিলাম। আমি যখন অনেক রেগে যেতাম উনি বলেছিল, "তুই লিস্ট কর, পরে তোর সব কথা শুনবো", কিন্তু উনি যে তা মজা করে বলেছিলেন এখন বুঝি। এখন বুঝি যে আমি কতটা বোকা ছিলাম। উনার সব কথা কতটা শুনতাম, মানতাম। ওহ, উনি আমার একমাত্র ছেলে বন্ধু ছিলেন, ইউনিভার্সিটির, যাকে আমি ভাই বলে ডাকতাম আর অনেক কম সময় এ অনেক আপন করে ফেলেছিলাম। আমাদের সম্পর্ক এখন ওরকম আর নয়, তবুও নিজের পাগলামি আর উনার পাগলামি এখন মনে করলে খুব ভালো লাগে আবার কষ্টও হয়। সম্পর্ক গুলো কীভাবে শুরু আর শেষ হয় বুঝাই যায়না।

"তুই লিস্ট কর, পরে তোর সব কথা শুনবো"

আপনারা কি মনে করেন, উনি মজা করেছিলেন? বললাম না, উনিও পাগল কম ছিলেন না, আমাকে যেহেতু বলেছে পালনও করেছেন। আমি আমার মনের আক্রোশ সব লিস্ট আকারে লিখে রাখতাম, আর কখনো কখনো শুক্রবার এ উনাকে লিস্ট শুনাতাম আর ব্যাখ্যা চাইতাম । কি মনেকরে যে এতটা পাগলাটে আচরণ করেছিলাম, এখনও বুঝিনা। এটা সত্যি, যে উনাকে অনেক ভালো লাগতো কিন্তু কখনো ওই ভালো লাগাকে প্রশ্ন করে দেখিনি যে কেমন ভালো লাগা ছিলো তা? বলতে পারেন যে ওই ভালো লাগাতে কখনো আঁচ পড়তে দেইনি। এইরকম এ ভাবতাম।

যাইহোক, কিছু শুক্রবার একসাথে ফোনে বা ক্যাম্পাস এ দেখা হতো, তখন ধরিয়ে দিতাম বা মুখেই জিজ্ঞেসা করতাম। উনি মনে হয় বিরাট মজা পেতেন, এখন ভাবি। আমার অভিযোগের লিস্ট পুরোটা শুনতেন, মনোযোগ দিয়ে শুনতেন না অবহেলা করে জানিনা, কিন্তু শুনতেন আর আমাকে বলতেন যে সব একসাথে শুনাতে। উনি মুচকি হাসি দিতো ফোনে, সামনে থাকলে মুখ উনার লাল হয়ে যেত, ওহ! না না না লজ্জার জন্য নয়... হাঁসতে হাঁসতে... কেমনটাই না পাগল শুনাতো আমাকে। কিছু আপনাদের জন্য তুলে ধরি, বড্ড মজা পাবেন, আশা করি।

  • সবাইকে ফোন দিয়ে জানানো হয়েছে, আমাকে না (অভিমানী আমি)
  • গাড়িতে করে মানুষ চলে যায়, পিছনে বসে (সেদিন গাড়িতে উনার পাশে কিছু জুনিয়রও ছিলো, মেয়ে। উনি চায়লেই সামনে বসতে পারতেন, কিন্তু বসেনি। আমাকে কিছু না বলেই চলে গেলেন।)
  • সারাদিন ভালোমন্দ কিছু কথা হয়নি (অথচও আগে প্রচুর কথা হত)
  • না জানায় মানুষ আবার চলে যায়
  • ২১ বার কল মিস করেছেন (আমাদের মধ্যে তর্ক হতো যে কে বেশি কল মিস করেছে, কার কারণ বেশি ধৈর্য )
  • ৩ ঘণ্টার জন্য উধাও, কেনো, মেসেজ করা যায়না?
  • সামনে থেকে জানানো যায় না, কেন? (ইউনিভার্সিটি থেকেও আমার সাথে দেখা না করে, কিছু না বলে চলে যেতেন, যদিও কিছু দরকারের থাকলেও। বলতেন যে সবাই ছিলো তাই, কিন্তু লজিক বুঝতামনা, আরও বিরক্তিকর লাগতো)

আরও অনেক আছে, আজকে না হয় সেটা দিলাম না। অনেক গুলোর মধ্যে এগুলা কিছু।

এখন আর আমার অভিযোগ লিখা হয়না। এখন আর উনি বলেনা আমাকে "ওই রামছাগল। আজকে ছুটি তোর জন্য নিয়েছি, কি বলবি বল!" কখনো কখনো জীবন আপনাকে এত কিছু দিবে যার জন্য আপনি প্রস্তুত না, আবার কখনো কখনো সবকিছু কেড়ে নেবে, যে আপনি বুঝে উঠতে পারবেন না। কিন্তু এই সব কিছুর মাঝে দিয়ে জীবন চলতে থাকে, আর স্মৃতির পাতা বাড়তে থাকে। সেভাবেই এই অভিযোগ লিস্ট আমার জীবনের সব থেকে মূল্যবান লিস্ট হয়ে দাড়ায় । এখন আর উনাকে শুনাইনা, কাওকে শুনাইনা, কিন্তু লিখে যাই। আমার সব বিরক্তি এভাবেই মিটে যায়।*

সমাপ্ত !

H2
H3
H4
3 columns
2 columns
1 column
2 Comments
Ecency