জীবনের লক্ষ্য

image 2.jpg

জীবনের লক্ষ্য

আমাদের জীবনে আমরা কত জনকেই দেখেছি যারা জীবনে অনেক বড় হবার আশা করে , কিন্তু শেষে দেখা যায় তেমন একটা ভালো হয়না , আসলে আপনার ইচ্ছা শক্তির উপর আপনার পুরো ভবিষৎ নির্ভর করে , আপনার ইচ্ছা শক্তি যতটা প্রবল থাকবে আপনি তত আপনার জীবনে সাফল্য করতে পারবেন , আপনি একবার ভেবে দেখেন আপনি কেন আপনার জীবনে আগাতে পারছেন না ? আসলে আপনার তেমন কোনো আগ্রহ নেই , হ্যা , আপনি বিশ্বাস করেন আর না করেন আপনার যদি কোনো কিছুতে আগ্রহ না থাকে তাহলে আপনি জীবনেও আগাতে পারবেন না , আসলে আপনার ভবিষ্যৎ আপনার উপর এ নির্ভর করে , আপনি কত টুকু পরিশ্রম করবেন , কোথায় আছে আপনার কর্মের মধ্যেই আপনার ভবিষ্যত নির্ভর করে।

হ্যা , এখন আসা যাক আপনার ভবিষ্যত পরিকল্পনা নিয়ে , আচ্ছা আপনি কি আপনার ভবিষ্যৎ কি হতে চান সেটা কি আপনি একবার ও ভেবেছেন ? আসলে আমাদের জীবনে চলার পথে একটা মাইল ফলক থাকা আবশ্যক , আপনি চিন্তা করে দেখেন আপনার যদি কোনো একটা টার্গের্ট থাকে তাহলে আপনার সামনে আগানোটা অনেক সহজ হয়ে যায় , আর আপনাকে আপনার মাইল ফলকটি সামনে আগাতে অনেক সহজ করবে , আমার মোতে জীবনে কোনো কাজ শুরু করার আগে আপনার একটা গন্তব্য থাকা দরকার , আর না হয় আপনার আগাতে অনেক কষ্ট হয়ে যাবে , আর সেই কারণেই সবারই একটা ভবিষত পরিকল্পনা থাকে !

আমি ভবিষ্যত পরিকল্পনা বলতে আপনি বাড়ি গাড়ি কোনটা কিনবেন সেটা বুঝাযাচ্ছিনা , আমি বলতে চাচ্ছি আপনার জীবনে আপনি কি চান বা আপনার কি হওয়ার শখ সেটার কথা , আসলে মাঝে মাঝে আপনি অনেক কেই বলতে শুনেন যে তাদের জীবনের কোনো লক্ষ থাকে না , আসলে আপনি যদি আপনার জীবনের কোনো টার্গেটও ঠিক না রাখেন তারা জীবনে তেমন আগাতে পারেনা , হ্যা , আপনার লক্ষ পরিবর্তন হতে পারে কিন্তু কোন থাকবেনা সেটা তো হয়না , আমার কাছে মনে হয় জীবনে আগানোর সব থেকে প্রথম ধাপ এটি। কিন্তু আপনি যদি এটাকে তেমন গুরুত্ত না দেন তাহলে বেপারটা কেমন কেমন হয়ে যায় !

আমি বলবনা যে আপনি পরিকল্পনা ছাড়া জীবনে কিছু করতে পারবেন না আবার সেটাও বলতে পারবোনা যে আপনি কোনো লক্ষ ছাড়াই জীবনে আগাতে পারবেন , আসলে এটা সম্পূর্ণ আপনার উপর নির্ভর করে , আচ্ছা আমার জীবনের লক্ষ কি? আর সেটা কি আমি পরিবর্তন করেছি ? হ্যা , আমি আমার জীবনের লক্ষ কয়েক বারই পরিবর্তন করেছি , আসলে পরিবর্তন বললে ভুল হবে আবার পরিবর্তন করিনি বললেও ভুল হবে কারণ আমি যে যে সময় গুলোতে নিজের লক্ষ গুলো পরিবর্তন করেছি সেই সময় গুলোতে জীবনের কিছুই বুঝা যায়না , আর তাই আমি যদি বলি আমি জীবনে কয়েক বার লক্ষ পরিবর্তন করেছি , কিন্তু সেটা বলা হয়তো ঠিক হবে না !

আমার আর কিছু বলার নেই , আজকে মূলত জীবনের লক্ষ নিয়েই কথা বলতে চেয়েছি , কিন্তু আমি জানিনা আপনারা আমার কথা বুঝতে পেরেছেন কিনা , আর আমার এইসব বলার মূল বক্তব্য হচ্ছে আপনি জীবনে কিছু শুরু করলে আগে সেটার জন্য একটা মাইল ফলক তৈরী করুন আর না হয় তেমন একটা আগাতে পারেন না , হ্যা , আমি এটাও বলছিনা যে আপনি আগাতেই পারবেন না , মানে আমি বুঝতে চাচ্চি যে জীবনে কিছু পাওয়ার জন্য আপনাকে একটা মাইল ফলক তৈরী করা উচিত এতে করে আপনাদের জীবনের লক্ষ পূরণে অনেকটা সাহায্য হবে !

H2
H3
H4
3 columns
2 columns
1 column
1 Comment
Ecency