পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি !

পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি !

"ভাগ্য" শব্দটি আমাদের সবার কাছে খুবই পরিচিত ! কেউ বিশ্বাস করতে পারে আবার কেউ নাও পারে। আসলে যারা ভাগ্যে বিশ্বাস করে তারা বেশিরভাগ সময় অলস থাকে। তারা সবসময় ভাগ্যের উপর নির্ভর করে। আর এজন্যই তারা বেশিরভাগ সময় বড় হতে পারে না। তারা মনে করে আল্লাহ যা লিখেছেন তা তাদের কপালে থাকবে। প্রকৃতপক্ষে, তা নয়, আল্লাহ বলেছেন যে "কঠোর পরিশ্রম করুন যাতে আপনি আপনার জীবনকে আলোকিত করতে পারেন" জেনেও তারা তাদের ভাগ্যে বিশ্বাস করে।

pexels-lukas-hartmann-1557652.jpg

"নিয়তি" এবং ভাগ্য একই জিনিস। আসলে আমাদের গ্রামাঞ্চলে এগুলোর বিস্তার একটু বেশি। এরা মাঝে মাঝে এত অলস হয় যে তারা সবকিছু ভাগ্যের উপর ছেড়ে দেয়। এটি দীর্ঘদিন ধরে প্রচলিত রয়েছে। আমি মাঝে মাঝে এমন লোকদের দেখি যারা ভাগ্যে বিশ্বাস করে। এবং কখনও কখনও এই অন্ধ বিশ্বাসের কারণে তাদের সাথে অনেক মজার ঘটনা ঘটে! আসলে,আল্লাহ আমাদের হাত দিয়েছেন সেই হাত ব্যবহার করার জন্য যাতে আমরা আমাদের জীবনকে সুন্দর ভাবে গড়ে তুলতে পারি।

আমাদের গ্রামে একজন মানুষ ছিলেন যিনি বলতেন, "ভাগ্যে যা আছে তাই হবে।" তারপর একদিন একজন মাস্টার তাকে ডেকে বললেন যে "ভাগ্য আল্লাহ লিখেছেন, কিন্তু এটা তোমার কাজের ভিত্তিতে লেখা হয়েছে"। এবং তার জন্য আপনাকে আপনার ভাগ্য পরিবর্তন করতে হবে। আমি তার সাথে ছিলাম। একটা উদাহরণ দেই, একজন মানুষ আত্মহত্যা করতে যাচ্ছে। সে ভেবেছিল যদি তার কপালে লেখা থাকে তাহলে সে বেঁচে যাবে! আসলে এই চিন্তাগুলো থেকে সে নিজেকে অজ্ঞ বলে প্রকাশ করে!

পৃথিবীতে যারা আজ বড় হয়েছে তারা তাদের কঠোর পরিশ্রমে বড় হয়েছে। জীবনে কখনো কষ্ট ছাড়া কেউ বড় হতে পারেনি। এবং সেই কষ্টের আনন্দ সে কখনো ভুলবে না। এটাই ছিল তার কষ্টের পুরস্কার। তাই আমাদের সব সময় কঠোর পরিশ্রম করতে হবে। এটি আমাদের জীবনে সাফল্য বয়ে আনবে।

আমি একটা গল্প বলি। যদি আমাকে জিজ্ঞাসা করা হয় গল্পের নাম কি হবে, আমি বলব "ভাগ্যে বিশ্বাসে অন্ধ"। আমি যার কথা বলছি সে সবসময় ভাগ্যে বিশ্বাসী ছিল । কিন্তু আসলেই সে আগে থেকে অনেক ভাগ্যে বিশ্বাসী ছিল । যদিও আমি জানতাম অতীতে মানুষ খুব পরিশ্রমী ছিল কিন্তু হয়তো সে ছিল উল্টো।তাদের আর্থিক পরিস্থিতি তেমন একটা ভালো ছিল না!তাদের নিজস্ব ক্ষেত ছিল আর সেই ক্ষেতের কিছু টাকা দিয়েন সারা বছর সংসার চালাতো ! দিনটি ছিল বৃষ্টির। বিকেলে আকাশ ছিল মেঘলা। হয়তো বৃষ্টি হবে।

কিছুক্ষণ পর বৃষ্টি শুরু হল। এখন সমস্যা হল এই বৃষ্টির কারণে তার সব ফসল নষ্ট হয়ে গেছে । এর জন্য শুধু তার অলসতা দায়ী। অন্য সবাই তাদের ফসল বাঁচাতে সক্ষম হয়েছে কিন্তু বাড়িতে বসে ঘুমাচ্ছিলো যখন তার স্ত্রী এসে বলে তখন সে বলে ভাগ্যে থাকলে সবই আবার ফিরে আসবে !এসব কথা বলে সে হয়তো নিজেকে মূর্খ প্রমাণ দিচ্ছি !

আমরা এগুলো তখনই বুঝতে পারি যদি আমরা এগুলো নিয়ে একটু চিন্তা করি। এবং আমি এটা সম্পর্কে কুসংস্কারাচ্ছন্ন মানুষকে কিছু জ্ঞান দিতে পারি। যাতে তারা তাদের বাকি জীবন ভালোভাবে কাটাতে পারে। এটা আমার শেষ কথা। তোমার নিজের ভাগ্য তোমাকেই লিখতে হবে। এবং ভাগ্যে বিশ্বাস করুন যখন আপনার কোন বিকল্প নেই। আমার মতে, কেবল তখনই আমাদের ভাগ্যের উপর আস্থা থাকা উচিত যখন কোনো বিকল্প রাস্তা থাকবেনা । তবুও তার নিজের সাধ্য অনুযায়ী চেষ্টার পর ! চেষ্টার আগে আগে নয়!

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now
Ecency