কষ্টের পরিবর্তন।

IMG_20210913_180452.jpg

আমি ছোটবেলা থেকে বড়দের কাছে শুনেছি ভাগ্য বদলাতে বেশি সময় লাগে না। এটি দুটি পথ নিতে পারে। একটি হলো বেদনা, অন্যটি হলো সুখ। কিন্তু, আমার ভাগ্য কোন দিকে মোড় নেবে তা নিশ্চিত করে কেউ বলতে পারেনি। সবাই আশা করি আমাদের ভাগ্য সুখের পথে চলবে। কেউ কখনো আশা করে না যে ভাগ্য বেদনার পথ বেছে নিবে। যখন আমি খুব ছোট ছিলাম, যখনই আমি বাইরে যেতাম, আমি এক রকম যন্ত্রণায় বাড়িতে আসতাম। হয়তো আমি দৌড়ে গিয়ে পড়ে যাব, পিছলে পড়ব, অথবা বন্ধুদের সাথে খেলতে গিয়ে আঘাত পাব, যা ছিল ছোটবেলায় আমার ব্যথার সংজ্ঞা।

কিন্তু বয়স বাড়ার সাথে সাথে আমি বুঝতে পারলাম, ব্যথার উদ্দেশ্য সময়ের সাথে পরিবর্তিত হচ্ছে। যদি আপনি এটি সম্পর্কে চিন্তা করেন, আপনি আমার সাথে একমত হতে পারেন। আমার বয়স বাড়ার সাথে সাথে ছোটবেলার সেই স্মৃতিগুলো তুচ্ছ মনে হয়। উদাহরণস্বরূপ, যখন আমার ছোট ভাগ্নি 'জারা' ব্যথা পায়, আমি বলি, ছোটবেলায় সবাই এই ধরনের ব্যথা পায়। খেলার সময়, আমরা এর থেকেও বেশি ব্যথা পেয়েছি। আপনি কি লক্ষ্য করেছেন যে আমি আগে ব্যথায় কাঁদতাম? এখন এটা কোন ব্যাপার বলে মনে হচ্ছে না।

আমাদের বয়স বাড়ার সাথে সাথে আমাদের কষ্ট শৈশব থেকে অনেক আলাদা। আমাদের জীবনে যন্ত্রণার কোন পরিসীমা নেই। এটা হতে পারে মানসিক যন্ত্রণা, বা হৃদয় ভাঙার, অথবা একটি দুর্ঘটনা। খুব সাধারণ ভাষায়, এই যন্ত্রণা শেষ হবে না যতক্ষণ না মৃত্যু আমাদের দরজায় কড়া নাড়ছে। এর পরিধি ধীরে ধীরে বৃদ্ধি পায়।

এই বছর আমরা যতটা ভালো সময় কাটাচ্ছি, পরের বছর আমাদের আরও খারাপ আসতে পারে। এটি শারীরিক বা মানসিক, অথবা উভয় হতে পারে। আমরা ছোটবেলায় কখনো মানসিক রোগে ভুগিনি; আমরা কখনো হতাশায় ভুগিনি। কিন্তু আমরা যখন ছোট, তখন আমরা প্রাপ্তবয়স্কদের মতোই মারাত্মকভাবে কষ্ট পাই। এটি সবকিছুকে কিছু সমীকরণে আবদ্ধ করে। কিছু কষ্ট আমাদের জীবনকে বেশ কঠিন করে তোলে। একটা সময় ছিল যখন আমার শ্বাস -প্রশ্বাস ছিল বিষাক্ত গ্যাসের মতো। জীবন কখনও কখনও অন্ধকার ধোঁয়া হিসাবে কাজ করতো।

যখনই আমি আমার চোখ খোলার চেষ্টা করেছি, আমার মনে হয়েছিল যেন কেউ আমার চোখ ভেদ করছে। প্রতিটি দিন একটি চিরন্তন সংগ্রামের মত মনে হয়। আমি এই ব্যথা থেকে মুক্তি পাওয়ার অনেক উপায় খুঁজে পেয়েছি। আমি অনুপ্রেরণা খোঁজার চেষ্টা করেছি কিন্তু সবসময় দ্বিধায় পড়ে যাই। আমি ভাবলাম আমি কোথায় শুরু করব তা নিশ্চিত নই। আমি জানতাম না কোথায় অবাঞ্ছিত পথ খুঁজতে হবে। কোন পথে আমি প্রথম পদক্ষেপ নেব? আমি মনে করি প্রত্যেকেই তাদের নিজের জীবনের এমন পরিস্থিতির সাথে পরিচিত। কেউ হয়ত তা প্রকাশ করতে পারে, অথবা কেউ হয়তো নিজের ভেতরের কষ্টকে ধারণ করতে পারে। কিছু লোক আমার মতামত দেখে বলতে পারে যে আমি এই বিষয়ে খুবই দক্ষ।

সত্যি বলছি, আমি যা করার চেষ্টা করছি তা হল অন্য ব্যক্তি কীভাবে অগ্নিপরীক্ষার মধ্য দিয়ে যাচ্ছে। আমরা যেমন জানি, সমস্যা থেকে বেরিয়ে আসার একমাত্র উপায় হল সমস্যা থেকে পালানো। আপনি কষ্টের সেই দেয়াল অতিক্রম করে পালাতে চান। সেখানে ফিরে যাওয়া আপনার জন্য অনেক বেশি কঠিন হবে। অন্যদের মন খারাপ দেখে আমার ভালো লাগে না। আমি মুক্তির উপায় খুঁজে বের করার চেষ্টা করি যাতে মানুষ তাদের কষ্ট থেকে নিজেকে মুক্ত করতে পারে। আমি স্বীকার করি যে আমি কাউকে খুব বেশি সাহায্য করতে পারি না। কিন্তু আমি সেই মানুষটির জন্য যথাসাধ্য চেষ্টা করি। এই বিষয়ে আমি যা শিখেছি তা বিবেচনা না করি, এটি ন্যূনতম। কিন্তু গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি একজন ব্যক্তির উপকার করার জন্য তার পাশে দাঁড়ান।

মানুষকে বিশ্বাস করা কঠিন, কিছু ভাল মানুষ খারাপের মধ্যে রয়েছে। যারা আমাদের প্রলুব্ধ করবে না, আমাদের ফাঁদে ফেলবে না এবং কোন সমস্যার দিকে ঠেলে দেবে না। কখনও কখনও আমরা আমাদের নিজের জীবনে এমন মানুষ খুঁজে পাই। আমি উপরের অনুচ্ছেদে যে ব্যথাটি উল্লেখ করেছি তা বয়স এবং মানুষের হতাশা এবং ধ্বংসাত্মকতার সাথে আসে। একটি ছোট উদাহরণ দেওয়া যাক, আপনি মনে করতে পারেন পৃথিবী আপনার জন্য একটু দয়াবান হতে পারতো। কিন্তু বিশ্বাস করুন, পৃথিবী আপনার জন্য গতকালের চেয়ে আজ অনেক ভালো। আপনি হয়তো ভাবছেন যে আপনি যা চেয়েছিলেন তা কেন পেলেন না? কিন্তু আপনি একটু বোঝার চেষ্টা করুন যে, আপনি যা চেয়েছিলেন তা অন্য কারো জন্য ক্ষতিকর হতে পারে। আমি মানুষের যন্ত্রণার জায়গা অনুভব করতে পারি। কারণ আমি এর সাথে বেশ পরিচিত।

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now
Ecency