আবার এসেছি ফিরে...

হ্যালো হাইভ কমিউনিটি, কেমন আছেন সবাই? আশা করি ভালই আছেন। আজ প্রায় ৫ মাস পর আমি এখানে আবারও কিছু লিখতে যাচ্ছি।

img_0.26769845974745937.jpg

আমি অনেক দিন আগে কোনো এক লেখায় নিজের সম্পর্কে অনেক কিছুই লিখেছিলাম। ছোট থেকে লেখালেখির শখ থাকলেও প্রফেশনালি কখনো লেখা হয় নি। কেউ কেউ বলত, লিখতে লিখতে একসময় লেখার মান আরো ভালো হবে। কিন্তু আমি জানি যে আমার লেখা এখনো এত ভাল হয় নি।

সে যায় হোক, গত বছর হাইভে আসার পর ভালই লেগেছিল। লেখালেখির শখটা যেন আগের চেয়েও বেশি হয়ে গিয়েছিল। নিজে তো লিখতামই, পাশাপাশি কমিউনিটির আরো অনেকের লেখা পড়তাম। অনেস্টলি একটা কথা বলি, এই কমিউনিটির এমন অনেকেই আছেন, যাদের লেখা পড়ে আমার মনে একটু হলেও হিংসে হতো, "ইশ, আমি যদি এভাবে লিখতে পারতাম!"

আমি আজ প্রায় পাঁচ মাস পর কিছু লিখছি। তারমানে এই না যে এই পাঁচমাস আমি হাইভ থেকে একেবারেই দূরে ছিলাম। ব্যস্ততার কারণে হয়তো কোনো কিছু লেখা হয় নি। কিন্তু মাঝে মাঝে এসে ঠিকই ঘুরে গিয়েছি। অন্যদের লেখা পড়েছি। তবে এটা নিজের স্বার্থেই করেছি। ফেসবুকসহ অন্যান্য সোশ্যাল সাইটের উপর থেকে এডিক্টেশন কমানোর জন্য হাইভকে বেছে নিয়েছিলাম আমি।

img_0.8258193860407906.jpg

নিজের সম্পর্কে তো অনেক কিছুই বললাম, এবার হাইভ আর আমাদের বিডিকমিউনিটি নিয়ে কিছু বলি। হাইভের যত কমিউনিটি আছে, তারা প্রায় সবগুলোই মানসম্মত কন্টেন্ট এর প্রতি জোর দেয়। বিডিকমিউনিটিও ব্যাতিক্রম না। তবে বাংলাভাষীদের জন্য বিডিকমিউনিটি ভাল একটা প্লার্টফর্ম, কারণ এখানে ছাড়া অন্য কোথাও হয়তো বাংলা ভাষায় কোনো কন্টেন্ট এলাও করে না।

তবে প্রথম দিকে এখানে যেভাবে বাংলায় লেখা পাওয়া যেত, এখন আর তেমন পাওয়া যাচ্ছে না মনে হয়। অথবা দিন দিন বাংলার চেয়ে ইংলিশ কন্টেন্ট বাড়ছে। এইটা অবশ্যই একদিক দিয়ে ভাল। কারণ এই কমিউনিটিটা হাইভের বড় কমিউনিটিগুলোর মধ্যে অন্যতম। এখানে প্রায় বিভিন্ন দেশের বিভিন্ন ভাষার মানুষ যুক্ত আছেন। ইংলিশ কন্টেন্ট সকলের জন্যই স্বস্তিদায়ক।

তবে আমার চাওয়া, ইংলিশ এর প্রতি বেশি গুরুত্ব দিয়ে গিয়ে শেষপর্যন্ত যেন আবার বাংলাটাই না হারিয়ে যায় এই প্লার্টফর্ম থেকে। বাংলাভাষীদের সংখ্যা এই পৃথিবীতে অন্য যে কোনো ভাষার চেয়ে মোটেও কম না। তবে ইন্টারনেটের সাথে অনেক পরে যুক্ত হওয়ায় ওয়েব জগতে বাংলা কন্টেন্ট এখনো অনেক কম আছে। কিন্তু সুখের বিষয়, বাংলায় কন্টেন্ট এর সংখ্যা দিন দিন বাড়ছে, এবং আগামীতেও বাড়তে থাকবে।

আচ্ছা, অনেক কথা তো লিখলাম। এই পুরো লেখাটাই প্রগতি স্মরণীর জ্যামে বসে লিখে ফেললাম। আমি এখন বাসে বসে আছি, যাচ্ছি অফিসে। প্রতিদিন সকালের এই বিরক্তির জ্যামে বসে থাকা মার্কা বাস জার্নিটা আমাকে সকাল সকালই কাহিল করে দিচ্ছে। তাই চিন্তা করছি, এই সময়টা নষ্ট না করে কাজে লাগাই। তাই মাথায় যা আসে, তাই লিখতে শুরু করে দিয়েছি।

আপাতত বিদায় নিচ্ছি। একটু পর অফিস শুরু... যারা পড়েছেন, তাদের সবাইকে ধন্যবাদ। আশা করি আগের মতোই পাশে থাকবেন, ভালোবাসবেন।

H2
H3
H4
3 columns
2 columns
1 column
5 Comments
Ecency