|| Poetry :- "দেশলাই কাঠি" লিখেছেন - সুকান্ত ভট্টাচার্য। covered by @nusuranur


🌼আসসালামু আলাইকুম।কেমন আছেন সবাই?


আজ আমি আবারো আপনাদের সামনে হাজির হলাম আমার করা একটি কবিতা আবৃত্তি নিয়ে।আমি কবিতা ভালোবাসি,কবিতা আবৃত্তি করতে ভালোবাসি।নিত্তনতুন ভিন্ন ভিন্ন কবির ভিন্ন ভিন্ন লেখনি, ভিন্ন ভিন্ন কবিতায় নিজের সুর মিশিয়ে এক অসামান্য আত্মতৃপ্তি পাই আমি।মানুষের সিগারেটে নেশা হয়,পানে নেশা হয়,এলকোহলে নেশা হয়। আমার নেশা বললে বলতে পারি এই কবিতা আবৃত্তি।খুবই ইন্ট্রোভার্ট ধরণের মানুষ আমি।সামান্য ভিডিও কলেও উশখুশ করি কবে ফোনটা কাটবে!কবে ফোনটা কাটবে!কোনো অনলাইনের ক্লাসেও কখনো ভিডিও অন রাখিনা। কিন্তু যখন এই কবিতা আবৃত্তিটার ব্যাপারটা আসে তখন যেনো আমি এক অন্য জগৎ এর মানুষ হয়ে যাই।রক্তে রক্তে আমার স্পন্দন আমাকে বলে উঠে তুমি পারবে,তুমি পারবেই।তখন যেনো সব ইন্ট্রোভার্টনেস,লজ্জা,সংকোচ,ভয় সবটাই কেটে যায়।যেমনটা হাওয়াই মিঠাই বাতাসে উবে যায় ঠিক তেমনটাই ধরে নিতে পারেন।আমি জানিনা কার কেমন বা কতটা ভালোলাগে আমার আবৃত্তি বা কতটাই না মন্দ লাগে!আমি শুধু জানি আমি ভালোবাসি আবৃত্তিটাকে।আমি জানি আমার চেষ্টা দিয়ে একদিন আমি আপনাদের মন্দ লাগাকে ভালোলাগায় পরিবর্তন করতে পারবো।
আমার আজকের করা আবৃত্তিটির,


কবিতার নামঃ দেশলাই কাঠি
কবিঃ সুকান্ত ভট্টাচার্য
আবৃত্তিঃ নূসুরা নূর


My Poetry Video Link




সুকান্ত ভট্টাচার্যের বিখ্যাত একটি কাব্যগ্রন্থ ছাড়পত্র থেকে নেওয়া এই কবিতাটি।এই কবিতায় তিনি দেশলাইয়ের কাঠি বলতে বুঝিয়েছেন বাঙ্গালী জাতিকে।তৎকালীন যুগে আমাদের উপর ব্রিটিশ বা পাকিস্তানিরা যে নির্মম অত্যাচার করেছে সেই অত্যাচারকে রুখে দেওয়া বাঙ্গালীর জন্য অসম্ভব কিছু ছিলোনা তাই হলো এই কবিতার ভেতরকার অর্থ।যেখানে কবি বুঝিয়েছে দেশলাই কাঠি দিয়ে অর্থাৎ দেশলাই কাঠি খুবই ছোট কিন্তু চাইলেই জ্বালিয়ে দিতে পারে অনেক অনেক কিছু।সেই অর্থেই এই কবিতা।

আশা করি সবাই উপভোগ করেছেন।ধন্যবাদ সকলকে আমার আবৃত্তিটি শুনার জন্য। আপনারা অবশ্যই আপনাদের মতামত আমাকে জানাবেন।আপনাদের মতামত আমাকে সামনে যাবার অণুপ্রেরণা দেয় আর ভুল শুধরানোর খুব বড় একটি রাস্তা হলো আপনাদের মন্তব্য।জানাবেন আমার কোথাও কোনো ভুল হলো কিনা,আমি অবশ্যই শুধরে নিবো।

From,
@nusuranur

H2
H3
H4
3 columns
2 columns
1 column
2 Comments
Ecency