আমার বোকা "মা"

"মা" আমার অনেক বোকা।
নিজের ভাল মন্দ বুজে না। আমার কষ্ট নিজে বহন করে খুশি । কেউ কি আছে পরের কষ্ট নিজের কাধে নেয়। পৃথিবীর সকল মা এমন বোকা। কিন্তু আমার মা আমার সব কষ্ট নিজের করে নেয় ।
"মা "শুধুমাত্র একটি শব্দ নয়।" মা" হলো পৃথিবীর মমতাময়ী ভালোবাসার একমাত্র উৎস। যেখান থেকেই মানুষ ভালবাসা সিখে। একজন মা-বাবা হল প্রতিটি সন্তানের প্রথম শিক্ষক এবং আমিও তার ব্যতিক্রম নই।

বড় আপু, মা, এবং আমি এই তিনজনই মিলে আমাদের ছোট্ট সংসার। বাবা পাঁচ বছর আগেই এক অ্যাক্সিডেন্টে মারা গিয়েছে। বাবা আমাদের মাঝে নেই। বাবাকে অনেক মিস করি। তাই" মা" এ সবকিছু বাবা-মা ফ্যামিলির ভালোবাসা।

images (5).jpeg
image Soruce

পৃথিবীর মায়ের মমতা মায়ের ভালোবাসার উর্ধে কোন কিছুই হয় না। সন্তানের প্রতি মায়ের মমতা মায়ের ভালবাসা কখনোই শেষ হবার নয়। যেমন একটি সমুদ্রের পানি কখনোই শুকাবে না তেমনই একটি মায়ের মমতা মায়ের ভালোবাসা বুক থেকে কখনোই বিচ্ছিন্ন হয় না। সেই সন্তান যেমনই হোক না কেন।

আমি বইয়ে পড়েছি আমেরিকান লেখক মিচ অ্যালবমের একটি উক্তি: "আপনি যখন আপনার মায়ের চোখের দিকে তাকাবেন, তখন আপনি জানেন যে এই পৃথিবীতে আপনি খুঁজে পেতে পারেন এমন শুদ্ধতম ভালবাসা"।

হাজারো বিপদ হাজারো কষ্ট যাতে আমার গায়ে না লাগে সে প্রচেষ্টা মায়ের সবসময় থাকে। সব কষ্ট সব দুঃখ আমার "মা" নিজের কাঁধে তুলে নেয়।

আমার "মা"কে নিয়ে একটি ছোট গল্প।

কথা বলছি আজ থেকে প্রায় দশ থেকে এগার বছর আগের ঘটনা তখন আমাদের বাসায় ছিল সাদাকালো টিভি তখন ও আধুনিকের ছোঁয়া আমাদের বাসায় পড়েনি। এলইডি, ওয়াল টিভি, অথবা অন্য ধরনের ব্যান্ডের টিভি ছিলনা বাসায়। সেই মান্ধাতা আমলের সাদা-কাল টিভি আনন্দের সহিদ দেখতাম।
কথা বলছি এক বর্ষাকালের রাতের ঘটনা বৃষ্টি তুফান কালবৈশাখী ঝড় আকাশের গর্জন বিদ্যুতের ঝলক পুরো রাতটাই ছিল এক বিভীষিকার রাতে। সারারাত ঘুমানো হয়নি সেই মায়ের পাশে বসেই সুরা পরতে পরতে রাত কাটিয়ে দিয়েছিলাম।
বিদ্যুৎ চমকানোর কারণে প্রায় মানুষের ফ্যান টিভি এবং বিভিন্ন ইলেকট্রিক যন্ত্রাংশ নষ্ট হয়ে যেত।
আকাশের অবস্থা খারাপ হলেই আমি সব ইলেকট্রিক যন্ত্রাংশ লাইন খুলে রাখতাম। তবে সে রাত একটু ব্যতিক্রম হয়েছিল রাতে টিভির লাইন খুলে দিতে আমি ভুলে যাই। এবং অবশেষে সকালে উঠে দেখি আমাদের টিভি নষ্ট হয়ে গিয়েছে বিদ্যুৎ চমকানোর কারনে।

পরের সকালে সেই 15 থেকে 20 কেজি টিভি মানে অর্ধেক মন ওজনের টিভি ঠিক করতে নিয়ে জাওয়ার উদ্দেশ্যে বাসা থেকে বের হতে টিভি হাত থেকে পুষলে নিচে পড়ে 20 কেজি টিভি হয়ে গেল 1 কেজি 1 কেজি করে বিশ বাইশ টুকরো।
পাশে ছিল মা। মা দৌড়ে আমার কাছে আসলো। আমি তো মনে মনে ভাবছি এইবুঝি পিঠে পড়ল ঘা এর উপর ঘা। কিন্তু কিসের টিভির চিন্তা। মায়ের চিন্তা সন্তানের কিছু হলো না তো। টিভির কাচ দিয়ে কিছু ক্ষতি হলো না তো তার সন্তানের।

আসলে সকল মা হলো মমতাময়ী এবং ভালোবাসার সাগর। সন্তানদের কষ্ট মায়ের চোখে কখনোই সহ্য হয় না।
কিন্তু সমাজে কিছু কুলাঙ্গার সন্তান এর কারনে আজ মা সমাজ অনেক কষ্টের মুখে জীবন যাপন করছে। তৈরি হয়েছে বৃদ্ধাশ্রম যেখানে মা বাবাকে রাখা হচ্ছে যেখানে আমাদের উচিত মা-বাবাকে চোখের পলকে রাখার। বৃদ্ধাশ্রমে অবহেলায় দিন কাটে কত মায়ের।
আল্লাহতালা বলেছেন মায়ের যত্ন নিতে মায়ের ভালোবাসার সম্মান দিতে মাকে সন্তুষ্ট রাখতে।
তাইতো আমাদের ইসলামে বলা হয়েছে ""মায়ের পায়ের নিচে সন্তানের জান্নাত""

আমাদের মনে রাখা উচিত মায়ের দোয়া যেমন আল্লাহতালা সঙ্গে সঙ্গে কবুল করেন তেমনই মায়ের অভিশাপ বিফলে যায়না। মায়ের অভিশাপ ও আল্লাহ তালা সাথে সাথে কার্যকর করে।

আসুন আমরা " মা" কে মন থেকে সম্মান করি। আল্লাহকে সন্তুস্ট করতে মা কে সন্তুস্ট করতে নিজের ইহকাল ও পরকালের জন্য মা কে ভালোবাসি মায়ের ভালোবাসার মর্যাদা রাখি।

ধন্যবাদ লেখাটির সম্পন্ন পড়ার জন্য।

আমাকে ফলোকরুন.
@mspbro
★★যোগাযোগের ক্ষেত্রে★★
3speak Channel
DTube
Twitter
Facebook

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now
Ecency