রিক্সাওয়ালা : আমার অনুভূতি !

ঢাকা শহরে চলার প্রাণ বলা যায় রিকশাকে ৷ মধ্যবিত্ত মানুষের চলাচলের মূল অবলম্বনই হচ্ছে রিকশা ৷ বৃষ্টি কিংবা তীব্র রোদ থাকুক রিকশার কথাই আমাদের মাথায় আগে আসে !

তীব্র গরমে যখন ক্লান্ত হয়ে যাই , হেটে আগানো যাচ্ছেনা এমন মনে হয় তখন আমরা রিকশাকেই বেছে নেই গন্তব্যে পৌঁছানোর জন্য ৷

InShot_20210507_222211999.jpg

মেঘলা আকাশ , কিংবা ঝুম বৃষ্টির মাঝে অনেকেই রিকশাতে ঘুরতে পছন্দ করে ৷ রোমান্টিক আবহাওয়াতে অনেকেই সঙ্গীকে নিয়ে রিকশাতে ঘুরে বেড়ায় , অনেকে ঝুম বৃষ্টির মাঝে রিকশার ঝাঁপ না দিয়ে ভিজতে পছন্দ করে , যেমনটা আমার পছন্দ ৷

আমি কাছাকাছি জায়গায় যেতে সাধারণত রিকশাকেই প্রাধান্য দেই ৷ রিকশা সব জায়গায় পাওয়া যায় আর ভাড়াও কম , আর রিকশা চলার সময় যেই বাতাস গায়ে লাগে তার অনুভূতিও আমার কাছে অনেক ভালোলাগে ৷

এখন রমজান মাস চলছে , সামনে ঈদ , লকডাউন তাই তেমন কোনও কিছুই কিনি নাই এবার ৷ ঈদ এসে পরলো বলে আজ কিছু দরকারি জিনিস কিনতে বাহিরে যেটাই হলো !

একে তো গরম , তার উপর কেনাকাটা করে ক্লান্ত হয়ে গেছিলাম , কেনা শেষ হবার আগ থেকেই গলা শুকিয়ে গেছিলো , এতো রোদ ছিল ৷ তাই কেনাকাটা শেষ করে জলদি রিকশা নিলাম , ঝাঁপ উঠিয়ে দিলাম যাতে গায়ে রোদ না পরে ৷

কিছুক্ষন পর খেয়াল করলাম রিকশাওয়ালা অনেক আস্তে চালাচ্ছে ৷ দ্রুত চালানোর চেষ্টা করেও পারছে না ! পরে উনি নিজ থেকেই বললো " আপা রোযা রেখে রিকশা চালানো একটু কষ্টের ৷ " আমি অবাক হয়ে গেলাম যে আমি একটুখানি হেটেই ক্লান্ত হয়ে পরলাম আর সে কত কষ্ট করে ঢাল দিয়ে রিকশা উপরে উঠাচ্ছে ! প্যাডেল চালিয়ে না পারলে নিজে নেমে টেনে নিয়ে যাচ্ছে !

InShot_20210507_222130529.jpg

মানুষ পেটের টানে এতো কষ্ট করছে ! সে কাজ করছে ! চেষ্টা করছে ৷ শ্রম দিচ্ছে ৷ অথচ আমরা অনেকেই তাদেরকে সন্মানটুকু দিতে চাইনা !

অনেকেই সামান্য কিছু টাকা বাঁচাতে এক রিকশাতে চার জন করে উঠে ! ঢাল দিয়ে যখন রিক্সাওয়ালা কষ্ট করে টেনে টেনে রিকশা নিয়ে যায় তখনও তারা একটু নামেনা ! অনেকের ধারণা " কষ্ট হোক , আমি ভাড়া দিচ্ছি , আমি নামবো কোনো ?! ভাড়া তো সে কম নিবেনা " অথচ একটুখানি নেমে এগিয়ে গেলে আমাদের খুব একটা কষ্ট কিন্তু হয়না !

আমার কথা হচ্ছে অর্থই সব না ৷ মনুষ্যত্ব বলে একটা কথা আছে , যা আমাদের মাঝে জাগ্রত করা খুবই দরকার !

গরিব হোক , সেও মানুষ , সে শ্রম দিচ্ছে ৷ অর্থই সবনা , মনুষ্যত্ব বোধ বলেও একটি কথা আছে ! সহানুভূতি না হোক একটুখানি সন্মান তো তার প্রাপ্য ৷ তাই নয় কী ?!

ধন্যবাদ সবাইকে আমার লেখা প্রবন্ধটি পড়ার জন্য ৷ আজকের মতন বিদায় নিচ্ছি ৷সবাই ভালো থাকবেন এই কামনা করছি ৷

H2
H3
H4
3 columns
2 columns
1 column
1 Comment
Ecency