একদিন আকাশ ছুঁয়ে দিবো বলে...

গুম গুম করে কলের যন্ত্রের মতো শব্দ তুলে মাথার উপর দিয়ে চলে গেলো ঘাসফড়িং এর মতো একটা পতঙ্গ। প্রথম প্রথম ভয় পেয়ে যেতাম এমন শব্দে। পরে যখন একটু একটু বড় হই তখন এ-ধরনের শব্দের সাথে মানিয়ে নিই নিজেকে। বড়রা বলতো ভয় পাছকেনো এটা তো উড়োজাহাজ। তখন মনেট সামনে ভাসতে থাকে উ তে উড়োজাহাজ। আমার বর্ণ পরিচয়ের রঙিন বইয়ের পৃষ্ঠার কাঙ্ক্ষিত ছবিটি কল্পনা করতে থাকি।

এইভাবে হেলিক্পটারের সাথে আমার পরিচয় হয়, আসলে ছোট বেলায় উড়োজাহাজের শব্দ শুনে ঘর থেকে বের হতে হতে চলে যেতো মিয়া বাড়ির বড় বড় গাছেদের সীমানা ছাড়িয়ে। কারণ উড়োজাহাজের গতির সাথে ফেরে উঠতাম না। মাঝেমধ্যে ভাবতাম বিমান গুলো মিয়া বাড়িতে গেলে মনে দেখতে পাবো।

আকাশে যখন সাদা ধোঁয়ার কুন্ডলি গুলো যখন চলে যতো দূরের কোন সীমানায় তখন আমরা বলা বলি করতাম ঐযে দেখ রকেট গেছে। যদিও পরে জানলাম কোন বিমান যদি পূর্ব অনুমতি না নিয়ে কোন দেশের সীমানায় ডুকে যায় তাহলে নিয়ম অনুযায়ী সাদা ধোঁয়া ছাড়তে ছাড়তে বের হতে হবে। কোত না বোকা ছিলাম!

যেই ভাবনা সেই কাজ একদিন আমরা কয়েকজন বন্ধু মিলে ঠিক করলাম মিয়া বাড়িতে যাবো এবং যথারীতি চলেও গেলাম। গিয়ে দেখি চক্ষুচড়ক। আরে মিয়া বাড়িতে তো কোন বিমান, উড়োজাহাজ বলে কিছুই নাই। মানে বিমানের "ব"ও খুঁজে পাওয়া যায়নি।
পওয়া যাবে কী করে আাকাশ ঠিকানা তো আরো দূরে।

যাক মন খারাপের গল্পে ছড়িয়ে ফিরে আসলাম বাড়িতে। বাড়িতে আসতে বড় ভাই বললো কিরে কেথায় গেলি। আমি বললাম মিয়া বাড়িতে। কেনো গেলি মওয়া বাড়িতে রাগান্বিত কন্ঠে বললো বড় ভাই।
বললাম উড়োজাহাজ দেখতে।

একথা শুনে ভাইয়া হেসে বললো এই ব্যাপার! শুন আকাশটা অনেক বড় আর বিমান এক দেশ থেকে আরেক দেশে দ্রুত যাওয়ার জন্য ব্যবহার করা হয়।
দিগন্ত আমাদের কাছে নিকট মনে হওয়ার কারণ ও ব্যাখ্যা করলো।

আচ্ছা বড্ডা বিমান যারা চালায় তারা কী গাড়ির ড্রাইভার এট মতে্ ভাইয়া বলে আরে না। বওমান যারা চালায় তাদের সাথে গাড়ির ড্রাইভারদের আাকাশ আর পাতাল পার্থক্য। বিমান যারা চালায় তাদেরকে পাইলট বলে।পাইলট হতে হলে অনেক পড়ালেখা করতে হয়। অনেক লম্বা একটা প্রসেস এর মধ্যে যেতে হয়। যদিও আমার মাথায় কিছুই ডুকতোনা, বয়স কম ছিলো বলে মনে হয় এমন হতো।

ভাইয়া তাহলে আমি পাইলট হবো!! সেদিন থেকে কেউ আমাকে জিজ্ঞেস করলে, বড় হলে তুমি কী হবে? আমি পাইলট হবো দৃঢ় কন্ঠে বলতাম। এবং বড় হওয়ার আগ পর্যন্ত মাথার উপর দিয়ে হেলিকপ্টার উড়ে যেতে দেখলে দৌড়ে যেতাম দুই তিন কিমি, আহা যদি ধরা যতো!
Photo From:Pixabaylbztqo.jpg

H2
H3
H4
3 columns
2 columns
1 column
2 Comments
Ecency