গ্রাম বাংলার আঞ্চলিক খেলাঃ [কানামাছি ভোঁ ভোঁ] ll ১৭-০৮-২০২১


সবাইকে-অভিনন্দন

আসসালামু- আলাইকুম

হ্যালো বন্ধুরা,

কানামাছি ভোঁ ভোঁ

maxresdefault (6).jpg
Source


আশা করি আপনারা সবাই ভাল আছেন, আলহামদুলিল্লাহ আমিও অনেক ভালো আছি। আজকে আমি গ্রামবাংলার এমন একটি খেলা নিয়ে আলোচনা করব, যেটা আমরা ছোটবেলায় অনেক খেলেছি। বলেনতো খেলাটি কি হতে পারে। আমি বলে দেই, খেলাটি হচ্ছে "কানামাছি"। খেলাটি গ্রামবাংলার খুবই জনপ্রিয় খেলা। বিশেষত ছোটরাই এ খেলা বেশি খেলে থাকে। আশাকরি আপনাদের সবার ভালো লাগবে।



  • আমরা শৈশবের দিকে তাকালে আমাদের অনেক রকমের খেলা চোখের সামনে ভেসে উঠবে। তার মধ্যে এটি একটি অন্যতম খেলা। কানামাছি ভোঁ ভোঁ।


images (36).jpeg
Source

22378593022_e1346e1609_b (1).jpg
Source

কানামাছি খেলার একটি অন্যতম ছড়া আছে, এটি কারো ভোলার কথা নয়। ছড়াটি-"কানামাছি ভোঁ ভোঁ যাকে পাবি তাকে ছোঁ"। এই খেলায় একজনের চোখ গামছা দিয়ে বেঁধে কানা সাজানো হতো, আর বাকিরা মাছির মত ঘুরতে থাকতো। চোখ বাধার পর সে চোখ দিয়ে দেখতে পায় কি না তার জন্য, তার চোখের সামনে আঙ্গুল তুলে বলা হত এখানে কয়টা আঙ্গুল আছে। তারপরে তাকে কয়েকবার ঘুরিয়ে দিয়ে ছেড়ে দেওয়া হতো খেলার উদ্দেশ্যে। খেলা চলাকালীন অবস্থায়, যারা মাছির মতো ঘুরবে তারা কানাকে ঘুতাবে আর বিভিন্ন রকমের ছড়া বলবে। তারপরে কানা যদি কাউকে ধরতে পারে, তার সাথে সাথে যাকে ধরছে তার নামও বলে দিতে হবে নামটি বলতে পারলে পরের কানা সেইজন হবে।

Kanamachi-2102240947.jpg
Source



খেলাটির নিয়মকানুনঃ

১. একজনের চোখ ভালোভাবে বাঁধা থাকে, যে চোখ বাধাা অবস্থায় অন্যদের ধরার চেষ্টা করে।

২. সকলে তার পাশে মাছির ঝাঁকের মতো ঘুরতে ​
থাকে।
৩. খেলা চলাকালীন অবস্থায় সকলে ছড়া বলতে থাকে নানারকমের ।



কানামাছি ভোঁ ভোঁ খেলার আনন্দ প্রকাশঃ

কানামাছি ভোঁ ভোঁ একটি গ্রামীণ খেলা। যা সর্বদা লক্ষ্য করা যায় গ্রামের মধ্যে। খেলাটি ছোট-বড় সবাই একসঙ্গে খেলা যেতে পারে। তবে আমরা বিশেষ করে শৈশবে খেলেছি আর যারা এখন শৈশবে রয়েছে তারাও খেলবে। তবে দেখা যাচ্ছে এই খেলাটি বিলুপ্তির দিকে চলে যাচ্ছে। তেমন একটা লক্ষ্য করা যায় না। খেলাটি অতি আনন্দের সাথে উপভোগ করা যায়। এর চেয়ে আনন্দ হয় যখন-নানা রকমের ছড়া গুলো উচ্চারণ করা হয় "তারমধ্যে কানামাছি ভোঁ ভোঁ যাকে পাবি তাকে ছোঁ।


ধন্যবাদ জানাই সকল সদস্যদের। আশা করি আমি যে খেলাটি আলোচনা করেছি আপনাদের সবার ভালো লাগবে। কোনরকম ভুল-ত্রুটি হলে ক্ষমার চোখে দেখবেন। সবাই সুস্থ থাকবেন, ভালো থাকবেন ও নিজের খেয়াল রাখবেন।


শুভেচ্ছান্তে-
@hayat221



আমার পরিচয়

আমার নাম আবুল হায়াত সরকার। আমার ইউজার আইডি @hayat221। আমি একজন বাংলাদেশের নাগরিক । আমি আমার দেশকে অনেক ভালোবাসি। আমি আমার দেশের ভাষাকে সম্মান করি, শ্রদ্ধা করি এবং গর্ববোধ করি বাংলা আমাদের মাতৃভাষা।


H2
H3
H4
3 columns
2 columns
1 column
2 Comments
Ecency