How to format with markdow Styling n (In Bengali) কিভাবে মার্কডাউন (MarkDown Styling) এর মাধ্যমে আপনার পোস্ট ফরমেট করবেন (পর্ব ১)

1.jpg

ভূমিকাঃ

পোস্টের টাইটেল দেখে নিশ্চয়ই বুঝে গেছেন যে আজকে আমি হাইভ (Hive) এর আরেকটি বেসিক টপিক নিয়ে উপস্থিত হয়েছি। আমরা যখন হাইভে ব্লগিং করি তখন বিভিন্ন প্রয়োজনে আমাদেরকে আমাদের লেখাকে ফর্মেটিং করতে হয় অর্থাৎ সাজিয়ে নিতে হয়। যেমন কোথাও আমাদের প্রয়োজনে লেখাকে বড় করতে হবে টাইটেল বানানোর জন্য অথবা কোথাও লেখাকে হাইলাইট করার জন্য গারো বা বোল্ড করতে হবে অথবা বৈজ্ঞানিক নামের কিছু লিখতে ইটালিক করা লাগতে পারে। যারা পুরাতন ব্যবহারকারী আছে তারা এই ফরমেটিং এর বেসিক বিষয়গুলো জানেন তবে যারা নতুন ব্যবহারকারী তাদের অনেকের হয়তো বা এই ব্যাপারটাতে ধারণা নাও থাকতে পারে। যারা নতুন ব্যবহারকারী আছি তারা অন্তত বিভিন্ন পোস্টে দেখে থাকি যে লেখাকে বিভিন্নভাবে ফরম্যাটিং করা হয়েছে অর্থাৎ লেখাকে ব্লগাররা সাজিয়ে থাকেন। তো তারা কিভাবে এই কাজটি করে থাকেন, এটিই আজকের আলোচ্চ বিষয়। এই কাজটি মুলত গিটহাভ (Github) প্লাটফর্মের মার্কডাউন (MarkDown) স্টাইলিং দিয়ে করা হয়ে থাকে। আমি এই স্টাইলিং এর পদ্ধতিগুলো নিয়ে ধারাবাহিকভাবে লিখার চেস্টা করব। চলুন প্রথম পর্ব শুরু করা যাক…


মার্কডাউন কিঃ

মার্কডাইন হচ্ছে খুব হাল্কা ও সহজে লেখার স্টাইল করার একটি নিয়ম বা পদ্ধতি যা দিয়ে অল্প কিছু চিহ্ন ব্যবহার করে গিটহাভ প্লাটফর্মের সব ধরনের লেখা লেখার ফরমেটিং করা যায়। যেহেতু হাইভ গিটহাভ ভিত্তিক তাই এখানে লেখার ফরমেটিং খুব সহজে মার্কডাউনের মাধ্যমে করা যাবে। মার্কডাউন দিয়ে ওয়েবে লেখার স্টাইল পরিবর্তন করা যায়। এখানে আপনি লেখার সময় কিছু চিহ্ন ব্যবহার করবেন আর যখন তা ওয়েভে দেখা যাবে তখন অন্য রকম যেমন ব্লোল্ড, টাইটেল ইত্যাদি দেখা যাবে। সব ওয়েবে কিন্তু মার্কডাউন কাজ করবে না। গিটহাভ প্লাটফর্ম ভিত্তিক ওয়েভে মার্কডাইন কাজ করবে।


প্রথমেই কয়েকটি উদাহরনঃ

আপনি ধরুন লিখলেন **বিডি কমিউনিটি** অর্থাৎ সামনে ও পিছনে দুটি করে স্টার ( ** ) দিলেন আর এতে এটি ওয়েবে বিডি কমিউনিটি এমন দেখাবে অর্থাৎ বোল্ড হয়ে গেল।

অথবা আপনি লিখলেন *বিডি কমিউনিটি* অর্থাৎ সামনে ও পিছনে ১ টি করে স্টার ( * )দিলেন আর এতে এটি ওয়েবে বিডি কমিউনিটি এমন দেখাবে অর্থাৎ ইটালিক হয়ে গেল।

এভাবেই মার্কডাইন স্টাইলিং করা হয়। চলুন একটি একটি করে শিখে নেয়া যাক।


স্টাইলিংঃ

বিঃদ্রঃ উদাহরন হিসেবে বিডি কমিউনিটি দেখিয়েছি।

টপিককি টাইপ করতে হবেকেমন দেখাবে
header or title# বিডি কমিউনিটিকেমন দেখাবে নিচে দেখুন

বিডি কমিউনিটি

হেডার সবসময় একটা প্যারা হয় তাই টেবিলের ভিতর দেখাচ্ছে না।
হেডারের জন্য মোট ৬ টি সাইজ রয়েছে। অর্থাৎ সবচেয়ে বড় সাইজ তারপর আরেকটু ছোট আরেকটু ছোট এভাবে। আপনি যদি সাব হেডার ব্যবহার করতে চান তবে এটি খুব কাজে দিবে। মানে একটা বড় হেডারের নিচে তার চেয়ে ছোট হেডারটি সাব, তার নিচেরটি তার সাব হেডার এভাবে।
সবগুলো হেডার শুধু একটা করে ‘#’ চিহ্ন বাড়িয়ে করে ফেলতে পারবেন। তবু আমি উদাহরন দিয়ে দিচ্ছি সবগুলোর যাতে বুঝতে পারেন কোনটির আকৃতি কেমন হয়।

টপিককি টাইপ করতে হবেকেমন দেখাবে
h১# বিডি কমিউনিটিনিচে দেখুন
h২## বিডি কমিউনিটিনিচে দেখুন
h৩### বিডি কমিউনিটিনিচে দেখুন
h৪#### বিডি কমিউনিটিনিচে দেখুন
h৫##### বিডি কমিউনিটিনিচে দেখুন
h৬###### বিডি কমিউনিটিনিচে দেখুন

বিডি কমিউনিটি

বিডি কমিউনিটি

বিডি কমিউনিটি

বিডি কমিউনিটি

বিডি কমিউনিটি
বিডি কমিউনিটি

টপিককি টাইপ করতে হবেকেমন দেখাবে
বোল্ড**বিডি কমিউনিটি**বিডি কমিউনিটি
বোল্ড (অন্যভাবে)__বিডি কমিউনিটি__বিডি কমিউনিটি
ইটালিক*বিডি কমিউনিটি*বিডি কমিউনিটি
ইটালিক (অন্যভাবে)_বিডি কমিউনিটি_বিডি কমিউনিটি
বোল্ড ও ইটালিক একসাথে_**বিডি কমিউনিটি**_বিডি কমিউনিটি
কোন ওয়েভ লিংক তৈরি করা(@engrsayful)(@engrsayful)
কোন ওয়েভ লিংক কে হাইপারলিংক করতে হলে[আমার হাইভ প্রোফাইল লিঙ্ক](@engrsayful)আমার হাইভ প্রোফাইল লিঙ্ক



পোস্ট বড় হয়ে যাচ্ছে। তাই আজ আর নয়। ধারাবাহিক পর্বে বাকী বিষয়গুলো নিয়ে হাজির হব। পোস্টটি ভাল লাগলে লাইক করতে পারেন। আর এরকম পোস্ট পেতে ফলো করুন। ভাল থাকবেন সবাই। স্বাস্থ্যবিধি মেনে চলবেন। ধন্যবাদ।


আমি কে

আমি বাংলাদেশের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের প্রভাষক এবং সদ্য বিবাহিত স্বামী। আমি আমার চিন্তাভাবনা এবং ধারণাগুলি আমার বন্ধুদের এবং সম্প্রদায়ের সাথে ভাগ করে নিতে ভালোবাসি। আমি এখন পর্যন্ত ইউটিউব, ডিটিউব ইত্যাদিতে আমি যা কিছু শিখেছি তা প্রকাশ করতে চাই, আমি টেক্সটাইল, আর্নিং এবং ক্রিপ্টোকারেন্সি সম্পর্কিত vlogs ব্যাখ্যা করি। আমি প্রাকৃতিক ফটোগ্রাফি ক্যাপচার করতে ভালোবাসি। আমি সর্বদা একজন শিক্ষানবিস এবং ব্লকচেইনের সাথে চাঁদে পৌঁছতে এখানে ব্লকচেইনে বিশাল সম্প্রদায় তৈরি করতে চাই।|


zxddz4gt63.gif

Upvote, Resteem and Follow me on hive @engrsayful


Find me on social media

Follow me on DTube
Follow me on Youtube
Follow me on ThreeSpeak
Follow me on Facebook
Follow me on Twitter

H2
H3
H4
3 columns
2 columns
1 column
13 Comments
Ecency