বর্ষাকালের কষ্ট ও প্রবণতা


সবাইকে অভিনন্দন

আমি @hayat221 বাংলাদেশ থেকে

আসসালামু- আলাইকুম


আশা করি আপনারা সবাই ভাল আছেন, আলহামদুলিল্লাহ আমি ও অনেক ভালো আছি। আজকে আমি শেয়ার করব বর্ষাকালের গল্প বা বর্ষার দিনের গল্প। আশাকরি আপনাদের সবার ভালো লাগবে।



বর্ষাকাল

web-rajapur-photo-2-1557399027489.jpg
Source

আমার দিক থেকে আমি বলব যে,বর্ষার নামেই কাল। এজন্য নাম দেয়া হয়েছে বর্ষাকাল। কেননা বর্ষাকালে আমরা বিভিন্ন রকমের সমস্যার সম্মুখীন হই। যেমনটা-অত্যন্ত বর্ষার কারণে ডুবে যায় আমাদের চারদিকের সবকিছু। এর ফলে আমরা নানা রকমের ভোগান্তির শিকার হই। আমি মনে করি কৃষকরা বেশি ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। তারা তাদের ফসল ভালোভাবে ফলাতে পারে না, ভালো ভালো লাভজনক হতে পারে না। এমনও দেখা গেছে অতিরিক্ত বর্ষার ফলে ফসল তারা ঘরেই আনতে পারে না।


  • যারা একটু সমতল ভূমিতে বা নদীর কিনারায় বসবাস করে তাদের দিকটা দেখলে, দুঃখ তার প্রকাশ করার মত ভাষা খুঁজে পাওয়া যায় না। কারণ সে সময় বর্ষার কারণে তাদের ঘরবাড়ির কূলকিনারা খুঁজে পাওয়া যায় না। তারা যে কী দুঃখ নিয়ে থাকে তাদের মুখ থেকে শোনা গেলে বোঝা যেত কতটা কষ্টকর।

  • আমার দিক থেকে আমি একটা কথা বলতে চাই। আমার একটা বন্ধু ছিল তার বাসা উপকূলবর্তী এলাকায়।বর্ষাকালে তারা এত কষ্টের মাঝে থাকতে যা বলে বুঝার মত নয়। কারণ ওই সময় টা তাদের জন্য কাল হয়ে আসত। বর্ষাকালে পানি যেমন ভেসে ভেসে বেড়াতো ঠিক তারাও ওই ভাবে ভেসে ভেসে বেড়াতে। তাদের এই কষ্ট গুলো দেখলে চোখের মধ্যে পানি চলে আসে।

  • আমি মনে করি যাদের এই রকম বন্ধু উপকূলবর্তী বা নদী ভাঙ্গন এলাকায় আছে। তাদের পাশে দাঁড়ানোর জন্য আমি অনুরোধ করব। কারণ আমি দেখেছি তাদের কত কষ্ট।

erosion_0.jpg
Source


  • আশা করি আমার পোস্টটি পড়ে আপনাদের সবার ভালো লাগবে। এর মধ্যে কোনো রকম ভুল ত্রুটি হলে ক্ষমার চোখে দেখবেন। আর আমি বিশেষ করে, আমার বন্ধুদের বলতে চাই যাদের প্রিয়জন বা তার পার্শ্ববর্তী এলাকায় থেকে থাকে, তাদের অবশ্যই সাহায্য করবেন। আজকে এখানেই শেষ করলাম।

শুভেচ্ছান্তে-
@hayat221

H2
H3
H4
3 columns
2 columns
1 column
Join the conversation now
Ecency